ডুলাহাজারা সাফারি পার্কের অসুস্থ সিংহ মারা গেছে

4

চকরিয়া প্রতিনিধি

চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অসুস্থ সিংহ রাসেল মারা গেছে। দীর্ঘদিন অসুস্থ থাকার পর গত মঙ্গলবার বিকাল সাড়ে তিনটার দিকে সিংহটি মারা যায়। পরে ময়নাতদন্তের পর সিংহের মরদেহ মাটিচাপা দেয়া হয়। সিংহটির ময়নাতদন্ত করেন পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন ও উপজেলা ভেটেরিনারি সার্জন মোস্তাাকিম বিল্লাহ।
বিষয়টির সত্যতা নিশ্চিত করে সাফারি পার্কের ভারপ্রাাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, ‘সাফারি পার্কের দুই সিংহ রাসেল ও টুম্পা দীর্ঘদিন ধরে অসুস্থ ছিল। হাতি দুটিকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে গত ১০ জানুয়ারি পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সিংহ দুটির চিকিৎসা চলছিল। কিন্তু মঙ্গলবার বিকালে হঠাৎ করে মারা যায় অসুস্থ সিংহ রাসেল। পরে ময়নাতদন্তের পর সিংহের মরদেহ মাটিচাপা দেয়া হয়।’
সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন বলেন, সিংহ রাসেলের ‘বেবিসিয়া ও এনাপ্লাজমা’ পজিটিভ হয়। রক্তের মধ্যে জীবাণু ঢুকে রক্তকণিকা ভেঙে ফেললে এই রোগের সৃষ্টি হয় বলে জানান তিনি।
সাফারি পার্ক সূত্রে জানা গেছে, পার্কে পাঁচটি সিংহ ছিল। তার মধ্যে অসুস্থ রাসেল মারা গেছে। অপর অসুস্থ সিংহ টুম্পার জীবনও সংকটাপন্ন। অপর তিন সিংহ তমা, জবা ও স¤্রাট বর্তমানে সিংহের খাঁচায় রয়েছে। মারা যাওয়া সিংহ রাসেলের বয়স হয়েছিল ১৬ বছর। অপর অসুস্থ টুম্পার বয়সও ১৫ বছর। আবদ্ধ অবস্থায় সিংহের স্বাভাবিক আয়ুষ্কাল হয়ে থাকে ১৬ থেকে ২০ বছর পর্যন্ত।