ডিজিটাল জন্মসনদ ছাড়া ভোটার হওয়া যাবে না

76

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অন্যতম পূর্বশর্ত হলো যোগ্য নাগরিকদের শনাক্তকরণের মাধ্যমে নিবন্ধনপূর্বক যথাযথভাবে ভোটার তালিকা প্রণয়ন করা। সে জন্য নির্বাচন কমিশন কর্তৃক ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ শুরু হয়েছে। নগরীতে সুষ্ঠু, সুন্দর ও নির্ভুল ভোটার তালিকা প্রণয়নের জন্য ওয়ার্ড কাউন্সিলরদের সহযোগিতা করতে হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহ ও রেজিস্ট্রেশনে যাতে রোহিঙ্গা জনগোষ্ঠীর নাম অন্তর্ভুক্ত হয়ে না যায় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।
গতকাল আঞ্চলিক নির্বাচন অফিস আয়োজিত ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ এর সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চসিক মেয়র বলেন, ভোটার তালিকা হালনাগাদ করতে সিটি কর্পোরেশন থেকে শতভাগ সহযোগিতা করা হবে। এসময় জন্মনিবন্ধন সনদ ও মৃত্যু সনদ দেওয়ার ক্ষেত্রে ওয়ার্ড কাউন্সিলরদের দ্রæত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন তিনি।
সভাপতির বক্তব্যে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রে নির্বাচন মূখ্য বিষয়। আর নির্বাচনকে সুষ্ঠু করতে হলে নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করতে হবে। মাইকিং করে ভোটারদের হালনাগাদের তারিখ, সময় ও স্থানের তথ্য জানাতে হবে। এবার যুদ্ধাপরাধী হিসেবে মামলায় সাজাপ্রাপ্ত আসামিকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না। দেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন এমন মানুষকেও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না। পাসপোর্ট দিয়ে ভোটার হওয়া যাবে না। প্রত্যেককেই ভোটার হতে ডিজিটাল জন্মসনদ থাকতে হবে।
সভায় রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহসানুল হায়দার চৌধুরী বাবুল, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরসহ ডবলমুরিং, পাঁচলাইশ, চান্দগাঁও, বন্দর, পাহাড়তলী ও কোতোয়ালী থানার নির্বাচন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।