ডায়াবেটিস নিয়ন্ত্রণে ‘সোনালী চাউল’

130

জিন বিজ্ঞানী ও ধান গবেষক ড. আবেদ চৌধুরী উদ্ভাবন করেছেন এমন এক চাউল, যা প্রতিদিন খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। নতুন এই চাউলের নাম ‘সোনালী চাউল’ যা বাংলাদেশ ডায়াবেটিক সমিতি অনুমোদিত। ড. আবেদ চৌধুরী বলেন, ‘ডায়াবেটিস রোধে সোনালী চাউল বেশ কার্যকরী। সব বয়সের সবার জন্য এই চাউল উপকারী। এছাড়া এই চাউল ওজন কমাতে সাহায্য করে’।
‘সোনালী চাউল’ এখন অনলাইনে সারাদেশে পাওয়া যাচ্ছে ঘরে বসে। এই চাউলের বিপণনকারী প্রতিষ্ঠান হাজীপুর কৃষি ঘর এর ব্যবস্থাপক সৈয়দ নূর আহমদ দাউদ (সৌরভ) বলেন, ‘আগে শুধু একটি নির্দিষ্ট অঞ্চলে এই চাউল বাজারজাত করা হতো। বর্তমানে রাজধানী ঢাকাসহ সারাদেশে সোনালী চাউল সরবরাহ করা হয়। চাউল কিনতে এই নম্বরে (০১৭৬৬-৩৭০৭০৩, ০১৭৪৬-৫৩৩৫৯৯) অর্ডার করা যাবে এবং ফেসবুকের এই পেজের (https://www.facebook.com/sonalirice.sylhet/) মাধ্যমে গ্রাহকরা অর্ডার দিতে পারেন’। খবর বার্তা সংস্থার
সৈয়দ নূর আহমদ দাউদ (সৌরভ) আরও বলেন, ‘উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত সর্বোচ্চ গুরুত্ব সহকারে সোনালী চাউলের মান নিয়ন্ত্রণ করা হয়। এজন্য অনেকের কাছে এই চাউলের দাম সামান্য বেশি মনে হতে পারে’।
ঢাকা ও ঢাকার বাইরে সুন্দরবন এবং এস এ পরিবহন (কুরিয়ার) এর মাধ্যমে গ্রাহকদের কাছে চাউল পৌঁছে দেওয়া হয়। পণ্য হাতে পেয়ে টাকা পরিশোধের সুযোগ রয়েছে। প্রতি কেজি চাউলের মূল্য মাত্র ১০০ টাকা।