ডাকসুর ভিপি হলেন ছাত্র অধিকারের নুরুল হক

40

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নূরকে স্বাগত জানিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানিয়েছেন পরাজিত প্রার্থী ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। আর তার আহবানে সাড়া দিয়ে অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের মোর্চা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নূরুল হক নূর।
গতকাল মঙ্গলবার বিকেলে টিএসসি মিলনায়তনে বিজয়ী ও বিজিতের করমর্দন ও কোলাকুলির মধ্য দিয়ে দীর্ঘ প্রতীক্ষার ডাকসু নির্বাচন নিয়ে দুদিন ধরে চলা উত্তেজনার আপাত অবসান হল।
মিলনায়তনের মঞ্চে নূরকে পাশে রেখে শোভন নিজের সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আমি পারিনি তো কী হয়েছে, ভিপি তো হয়েছে। ভিপিতো কারও একার না, কোনো সংগঠনের না, সকল ছাত্রদের। এখন আমাদের সব চাওয়া-পাওয়া নুরুল হক পূরণ করবে। তাকেও দায়িত্বশীল হতে হবে, তোমাদেরকেও (ছাত্রলীগ) বার বার বলতেছি, তোমাদেরকেও সকলকে সহযোগিতা করতে হবে। খবর বিডিনিউজের
পরে নতুন ভিপি নূর বলেন, আমরা চাই এ বিশ্ববিদ্যালিয়ের সকল ছাত্র সংগঠন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। ছাত্র শিক্ষকদের সমন্বয়ে আমরা একটি উন্নতমানের শিক্ষাবান্ধব ক্যাম্পাস গড়ে তুলব। সেই লক্ষ্যে আমাদের পরস্পরের সহযোগিতা প্রয়োজন। শোভন ভাই বলেছেন, উনি সকল সহযোগিতা করবেন।
সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, অনির্দিষ্টকালের ক্লাস বর্জন কর্মসূচি থেকে তারা সরে আসছেন। তবে যে নির্বাচন হয়েছে, তাতে শিক্ষার্থীদের ‘আশা পূরণ’ না হওয়ায় প্রশাসনকে পুরো বিষয়টি পুনর্বিবেচনা করার আহবান জানাচ্ছেন তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদগুলোর দীর্ঘ প্রতীক্ষিত নির্বাচন সোমবার শেষ হয় অনিয়মের নানা অভিযোগ এবং অধিকাংশ প্যানেলের প্রার্থীদের বর্জনের মধ্যে দিয়ে।
ছাত্রদল, বাম জোট, কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম সাধারণ ছাত্র অধিকার পরিষদ এবং স্বতন্ত্র প্রার্থীদের দুটি প্যানেল ভোট বর্জনের ঘোষণা দিয়ে পুননির্বাচনের দাবি জানায়।
সোমবার রাতে ফল ঘোষণার পর দেখা যায়, ডাকসুতে ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া সবগুলো পদেই জয়ী হয়েছেন সরকার সমর্থক সংগঠন ছাত্রলীগের প্রার্থীরা।
কোটা সংস্কার আন্দোলনকারীদের মোর্চা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নূরুল হক নূর প্রায় ১৯০০ ভোটের ব্যবধানে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হারিয়ে ডাকসুর ভিপি নির্বাচিত হন। কিন্তু ভিপি পদে পরাজয় মানতে না পেরে গতকাল মঙ্গলবার সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগের নেতাকর্মীরা।
কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা নূরুল হক নূরকে ভিপি পদে জয়ী করতে ‘অনেক বড় জালিয়াতি’ হয়েছে অভিযোগ করে ওই পদে পুনর্নিবাচনের দাবি জানান তারা। অন্যদিকে ভোট বর্জনের ঘোষণা দেওয়া প্যানেলগুলোর ডাকে মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা ছিল বন্ধ। সংগঠনগুলো আলাদা আলাদাভাবে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করে নতুন করে নির্বাচনের তফসিল দেওয়ার দাবি জানিয়ে আসছিল।
ভোট চলাকালে সোমবার দুপুরে রোকেয়া হলে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার নূর রাতে ছিলেন হাসপাতালে। মঙ্গলবার দুপুরে তিনি ক্যাম্পাসে ফিরে আনন্দ মিছিলে অংশ নেওয়ার পর টিএসসিতে ফের হামলার মুখে পড়েন।
ওই হামলার জন্য ছাত্রলীগকে দায়ী করে রাজু ভাস্কর্যের সামনে এক সমাবেশে তিনি ঘোষণা দেন, ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া ডাকসুর বাকি সব পদে নতুন করে ভোট না দিলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে।
এদিকে ওই হামলার ঘটনার কিছুক্ষণ পর ছাত্রলীগ সভাপতি শোভন ভিসির বাসভবনের সামনে গিয়ে কর্মীদের ভোটের ফল মেনে নেওয়ার আহবান জানিয়ে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নিতে বলেন।
ছাত্রলীগ কর্মীরা এসময় ‘মানি না, মানি না’ বলে স্লোগান দিতে থাকলে শোভন বলেন, তাইলে তোমরা আমাকেও মানো না। অনেক সময় অনেক কিছুর কারণে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ভালো রাখার জন্য, দেশের ভালোর জন্য নিজেকে বলি দিতে হয়। অনুরোধ, তোমরা হলে ফিরে যাও।
বেলা সাড়ে ৩টার দিকে ছাত্রলীগের পক্ষ থেকে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে নূরসহ সব প্যানেলের নেতাকর্মীদের নিয়ে একসঙ্গে কাজ করতে চান তিনি।
শোভনের অনুরোধে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে থাকা ছাত্রলীগ নেতা-কর্মীরা সরে গেলে সংগঠনের সভাপতি দলবল নিয়ে যান টিএসসিতে। ভোট বর্জন করা প্যানেলগুলোর নেতাদের সঙ্গে তখন সেখানেই অবস্থান করছিলেন নূর।
শোভনকে মিলনায়তনে ঢুকতে দেখেই নূর মঞ্চে উঠে দাঁড়ান। শোভন এ সময় মঞ্চে উঠে নূরের সঙ্গে করমর্দন আর কোলাকুলি করেন।
উপস্থিত সাংবাদিকদের সামনে শোভন বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে নূরুল হককে স্বাগত জানাতে এসেছি।
২৯ বছর পর ডাকসু নির্বাচন অনুষ্ঠানের কথা তুলে ধরে ছাত্রলীগের সভাপতি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর প্রতি আহবান জানাই, শিক্ষার পরিবেশ বজায় রাখার স্বার্থে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। নুরুল হককে মেনে নিয়ে যার যার অবস্থান থেকে সহযোগিতা করতে হবে।
আর নূর বলেন, শোভন ভাই আমার হলের বড় ভাই। আমরা একই পদে প্রতিদ্বন্দ্বিতা করেছি। আমি বিজয়ী হয়েছি, উনি আমাকে স্বাগত জানিয়েছেন, আমিও তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।
দুপুরে টিএসসিতে ছাত্রলীগের হামলার ঘটনার কথা মনে করিয়ে দিয়ে নূর বলেন, আমি শোভন ভাইকে বলেছি। তিনি কি ব্যবস্থা নেন, সেটার জন্য অপেক্ষা করছি।