ডমিঙ্গোর উপস্থাপনায় সন্তুষ্ট বিসিবি

24

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হতে আগ্রহীদের মধ্যে সবার আগে ঢাকায় এসেছেন রাসেল ডমিঙ্গো। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক কোচকে দিয়ে শুরু হয়েছে স্টিভ রোডসের উত্তরসূরি নির্বাচনের সাক্ষাৎকার।
ডমিঙ্গোর প্রেজেন্টেশন দেখে সন্তুষ্ট বিসিবি। তবে সংক্ষিপ্ত তালিকা থেকে আরও দুই জন কোচের সাক্ষাৎকার নেওয়া হবে বলে জানিয়েছেন বোর্ডের গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস।
২০১০ সালে বাংলাদেশ সফরের আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের কোচের দায়িত্ব পান ডমিঙ্গো। ২০১২ সালের ডিসেম্বরে হন দেশটির টি-টোয়েন্টি দলের কোচ। পরের বছর অগাস্টে গ্যারি কারস্টেনের জায়গায় দক্ষিণ আফ্রিকার টেস্ট ও ওয়ানডে দলেরও কোচ করা হয় তাকে।
২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে সেমি-ফাইনালে নিয়ে যান ডমিঙ্গো। ২০১৭ সালে জাতীয় দল থেকে সরিয়ে আবার ‘এ’ দলের কোচ হিসেবে তাকে নিয়োগ দেয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এই দায়িত্বে এখনও আছেন তিনি।
রোডসের সম্ভাব্য উত্তরসূরিদের মধ্যে প্রথম প্রেজেন্টেশন উপস্থাপনের সুযোগ পাওয়া ডমিঙ্গো বুধবার গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেননি। ধানমন্ডিতে জালাল ইউনুস জানান, আরও দুই জনের সাক্ষাৎকার নেওয়ার পর নতুন প্রধান কোচের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বিসিবি।
“কয়েকজন কোচ আমাদের সংক্ষিপ্ত তালিকায় আছেন। আমরা তাদের সাথে কার্যক্রম শুরু করে দিয়েছি। আজকে ছিলেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। উনি সাক্ষাৎকার দিয়ে গেছেন। আমাদের হাতে দুই জন আছেন। তাদের সাথেও যোগাযোগ করছি। তারা শিগগির এসে সাক্ষাৎকার দেবেন। তাদের নাম আমরা বলছি না এই মুহূর্তে।”
জাতীয় দলে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকান কোচের আধিক্য রয়েছে। ব্যাটিং কোচ হিসেবে আছেন নিল ম্যাকেঞ্জি, পেস বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন শার্ল ল্যাঙ্গাভেল্ট, ফিল্ডিং কোচ হিসেবে আছেন রায়ান কুক।
সাড়ে তিন ঘণ্টার দীর্ঘ সাক্ষাৎকারে ডমিঙ্গো বিসিবিকে জানিয়েছেন, বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নিতে তার পরিকল্পনার কথা।
“উনি বাংলাদেশ ক্রিকেট নিয়ে কী চিন্তা করেন, এ বিষয়ে তার ভাবনা উপস্থাপন করেছেন। কিভাবে উনি কাজ করতে পারবেন, দল কিভাবে ভালো করবে; সব কিছু নিয়ে উনার সাথে কথা হয়েছে। আমি বলবো তার উপস্থাপনা বিসিবির জন্য সন্তোষজনক ছিল।”
“উনি পেশাদার কোচ। দক্ষিণ আফ্রিকায় দীর্ঘদিন ধরে কাজ করছেন। সব মিলিয়ে তিনি যোগ্য। আরও দুই জন কোচ এসে সাক্ষাৎকার দেবেন। এরপর আমরা সিদ্ধান্ত নিব।”