ঠান্ডায় কাঁপছে কাশ্মীর ৩৫ বন্দী নেতাকে স্থানান্তর

28

ঠান্ডায় কাঁপছে কাশ্মীর। এমন অবস্থায় কাশ্মীরের আটক ৩৫ নেতাকে অন্যত্র সরিয়ে নিয়েছে ভারতের প্রশাসন। শ্রীনগরের চশমে শাহির অতিথিশালা থেকে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে সরানো হয়েছে। এছাড়া ডাল লেকের তীরের সেন্টর হোটেলে বন্দী থাকা ৩৪ কাশ্মীরি নেতাকে শ্রীনগরের এমএলএ হোস্টেলে সরানো হয়েছে।
সরানোর সময়ে কাশ্মীরি নেতা সাজ্জাদ লোন, ওয়াহিদ প্যারা ও শাহ ফয়সলকে মারধর করা হয়েছে বলে সাজ্জাদ লোনের দলের তরফে ও মেহবুবা মুফতির টুইটার থেকে দাবি করা হয়েছে। গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের আগেই বন্দী করা হয় ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতিসহ প্রায় সব প্রথম সারির কাশ্মীরি নেতা-নেত্রীকে। ফারুককে শ্রীনগরে তার বাড়িতেই রাখা হয়েছে। বাকি নেতাদের রাখা হয়েছে বিভিন্ন সরকারি হোটেল-অতিথিশালা-প্রটোকল ভবনে। সেগুলিকে সাব-জেলের মর্যাদা দিয়েছে প্রশাসন।
ডাল লেকের তীর কাশ্মীরের শীতলতম স্থানগুলির মধ্যে অন্যতম। কয়েক দিনের প্রবল তুষারপাতে পরিস্থিতি কঠিন হয়ে যায়। একারণে নেতাদের সরিয়ে নেয়া হয়েছে। চশমে শাহির অতিথিশালা থেকে মেহবুবাকে সরানো হয় মৌলানা আজাদ রোডের সরকারি বাড়িতে।