ট্রেনে খোলা খাবার বিক্রি-প্লাস্টিকের কাপ নিষিদ্ধ

38

ট্রেনে যাত্রীদের খোলা খাবার বিক্রি ও প্লাস্টিক বা সিরামিক কাপে চা পরিবেশন নিষিদ্ধ হলো। গতকাল মঙ্গলবার এ সিদ্ধান্ত কার্যকর হয়। এর আগে গত ১৮ ফেব্রæয়ারি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে ট্রেনের ক্যাটারিং সার্ভিসের কর্মকর্তাদের বৈঠকে চারটি সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো ট্রেনে কোনো অবস্থাতেই যাত্রীদের কাছে খোলা খাবার ও প্লাস্টিক বা সিরামিক কাপে চা বিক্রি না করা। এছাড়াও যেসব স্থান বা প্রতিষ্ঠান থেকে খাবার সংগ্রহ করে ক্যাটারিং সার্ভিস, সে সবের নাম ঠিকানা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে দাখিল করা।
যাত্রীদের খাবার পরিবেশন করার পর বাধ্যতামূলক রশিদ বা মেমো দেওয়া। সকল ইন্টারসিটি ট্রেনে ড্রেস কোড মেনে চলা এবং ট্রেনে হ্যান্ড গ্লাভস, ক্যাপ ব্যবহার করা।
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মো. রেজাউল করিম বলেন, ট্রেনে মানসম্মত খাদ্য পরিবেশন করার লক্ষ্যে ট্রেনের ক্যাটারিং সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ৪টি সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তগুলো মঙ্গলবার থেকে কার্যকর করার জন্য নির্দেশনা দেওয়া হয়। বুধবার (আজ) থেকে আমরা প্রত্যেক ট্রেনে অভিযান পরিচালনা করবো। সিদ্ধান্ত অমান্য করলে জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। খবর বাংলানিউজের