ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

38

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আগামী ফেব্রুয়ারির শেষ দিকে দ্বিতীয় বৈঠকে বসতে যাচ্ছেন। শুক্রবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। শুক্রবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ আলোচক কিম ইয়ং-চুলের এক বৈঠকের পর এমন ঘোষণা দেওয়া হয়। কিম ইয়ং-চুল তার নেতা কিম জং উনের একটি চিঠি ট্রাম্পের কাছে হস্তান্তর করেছেন বলে ধারণা করা হচ্ছে।
গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠকে মিলিত হন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। নতুন সম্মেলনের জন্য এখনো কোনো স্থানের নাম ঘোষণা করা হয়নি। তবে এটি ভিয়েতনামে অনুষ্ঠিত হতে পারে বলে জোরেশোরে শোনা যাচ্ছে। কিম ইয়ং চুলের বহন করে আনা কিম জং উনের চিঠিতে ঠিক কী আছে, তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, চিঠিতে আরেকটি সম্মেলনের কথাই বলা হয়েছে।
প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, তিনি আলোচনার জন্য উন্মুখ হয়ে আছেন। ট্রাম্পের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে কিম ইয়ং চুলের বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হয়েছে। তবে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর চাপ ও অবরোধ অব্যাহত রাখবে।’