ট্রফি ছাড়া যে অর্জনের অপেক্ষায় টাইগাররা

24

আগামী ২ জুন লন্ডনের ওভালে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপের যাত্রা শুরু করবে টাইগাররা। সেখানে শুধু ট্রফি নয়, দলীয় পারফরমেন্সের দিকও নজর রাখবে সবাই। এরই প্রেক্ষিতে বাংলাদেশ দলের কয়েকজন খেলোয়ার নিজেদের ব্যক্তিগত কিছু রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন। দেখে নেওয়া যাক কি কি রেকর্ড :
তামিম-সাকিবের দ্বিশতক : দেশের হয়ে দুজনই খেলতে নামবেন নিজেদের দুইশতম ওয়ানডে। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সাকিব খেলেছেন ১৯৮টি এবং তামিম খেলেছেন ১৯৩টি ওয়ানডে। সাকিব, তামিমের চেয়ে বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড আছে মাত্র আর দুজন বাংলাদেশি ক্রিকেটারের- একজন মাশরাফি বিন মর্তুজা (২০৭টি) এবং অন্যজন মুশফিকুর রহীম (২০৫টি)। মাশরাফি ও মুশফিকও খেলছেন এবারের বিশ্বকাপ।
সৌম্য-রুবেলের শতক : তামিম সাকিবদের যেমন দ্বিশতক হচ্ছে। তেমনি সৌম্য- রুবেলের শতক হচ্ছে। বাংলাদেশের জাতীয় দলের জার্সি গায়ে নিজেদের ১০০তম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন বাঁ হাতি স্টাইলিশ ওপেনার সৌম্য সরকার ও পেসার রুবেল হোসেন। এখন পর্যন্ত ৯৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তারা।
সাকিবের আড়াইশ : মাশরাফি বিন মর্তুজার পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেট ২৫০ উইকেট শিকার করার গৌরব থেকে কিছুটা দূরে সাকিব আল হাসান। আসন্ন বিশ্বকাপে তার প্রথম উইকেটের মাধ্যমে সাকিব অর্জন করবেন ২৫০তম উইকেটের মাইলফলক। এছাড়া সাকিবের মতো মাত্র ১ উইকেট ব্যবধানে থাকা মাহমুদ উল্লাহ রিয়াদের (১৪৯ উইকেট) সামনে রয়েছে ৭ম বাংলাদেশি হিসেবে ১৫০তম উইকেট শিকারের মাইলফলকে পৌঁছানো।
মাশরাফি-রিয়াদের তিনশ : বাংলাদেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ৩০০তম আন্তর্জাতিক ম্যাচের মাইলফলকের অপেক্ষায় রয়েছেন মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। ২৯৭ ম্যাচ নিয়ে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং ২৯৬ ম্যাচ নিয়ে মাহমুদ উল্লাহ রিয়াদ অপেক্ষায় রয়েছেন বিশ্বকাপ শুরুর।
তিন শতাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড রয়েছে তিন টাইগারের। এরা হলেন মুশফিকুর রহীম (৩৪৮ ম্যাচ), সাকিব আল হাসান (৩২৫ ম্যাচ) এবং তামিম ইকবাল (৩২২ ম্যাচ)।
মাশরাফি-সৌম্যর সামনে ৩০০০ : আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত ৩০০০ রানের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় মাশরাফি বিন মর্তুজা। অধিনায়ক মাশরাফির প্রয়োজন ৮৮ রান এবং ড্যাশিং ব্যাটসম্যান সৌম্যর করতে হবে আরও ২৯ রান।
সাকিব-মুশফিকের অপেক্ষা এগার হাজারের : এবারের বিশ্বকাপে আর মাত্র ৫ রান করলেই সবধরনের আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ১১০০০ রানের অসামান্য মাইলফলক অর্জন করবেন সাকিব আল হাসান। সাকিবের সমান এগার হাজার রান করতে মুশফিকের প্রয়োজন আর ২৯৮ রান। সব ঠিকঠাক থাকলে এ বিশ্বকাপেই মুশফিকও অর্জন করতে যাচ্ছেন এই মাইলস্টোন। ১২৫১৯ রান এ করে তালিকায় সবার উপরে আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।