টেকসই উন্নয়নে সবাইকে দায়িত্ববান হতে হবে

28

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুঁকি নিয়ে দেশকে সমৃদ্ধ করছেন। অকুতোভয় সাহসিকতায় দেশে উন্নয়নের জোয়ার বয়ে দিয়েছেন। সেই উন্নয়নকে টেকসই করতে সবাইকে দায়িত্ববান হতে হবে। বৈশ্বিক এসডিজি বাস্তবায়নের মূল উৎস প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ উদ্যোগের মধ্যে নিহিত রয়েছে। নির্বাচনী ইশতেহারসহ প্রধানমন্ত্রীর দশ উদ্যোগের সফল বাস্তবায়ন হলে টেকসই বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।
এজন্য সকলকে নিজ নিজ অবস্থায় থেকে ভূমিকা পালন করতে হবে।
তিনি গতকাল সোমবার চট্টগ্রাম সার্কিট হাউসে আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি চট্টগ্রাম আয়োজিত ‘এসডিজি বাস্তবায়ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ বিশেষ উদ্যোগ এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন’ বিষয়ে অংশীজন ও সাংবাদিকদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
পিআইডি চট্টগ্রামের উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, যুগ্ম সম্পাদক মহসীন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, দৈনিক দেশ রূপান্তরের ব্যুরো চিফ ফারুক ইকবাল বক্তব্য রাখেন।
সিটি মেয়র আরও বলেন, ছেলেধরা গুজব যারা ছড়াচ্ছেন তারাও এই দেশের নাগরিক। তাদেরও দায়বদ্ধতা আছে। অথচ তারা তা ভুলে গিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে উন্নয়নকে থমকে দিতে ষড়যন্ত্র করছে। মেয়র বলেন, স্থিতিশীল উন্নয়নের জন্য সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে। সংবাাদের সহনশীলতা উপলব্দি করে সংবাদ পরিবেশন করলে তা দেশ ও জাতির জন্য ইতিবাচক ফল বয়ে আনে বলে তিনি এসময় মন্তব্য করেন। সাংবাদিকদের উদ্দেশ্য করে মেয়র বলেন, দেশটা আপনাদেরও। জনকল্যাণে আপনাদের লিখুনি অনেক গুরুত্বপূর্ণ।
সভায় প্রধানমন্ত্রীর যে ১০টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নে জোর দেয়া হয়েছে, সেগুলো হচ্ছে- একটি বাড়ি একটি খামার, আশ্রয়ণ, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ এবং পরিবেশ সুরক্ষা বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান ও আয় বৃদ্ধির কার্যক্রম। এই দশ উদ্যোগ বাস্তবায়নকারী সরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ নিজ নিজ উদ্যোগ বিষয়ে হালনাগাদ তথ্য গণমাধ্যমকর্মীদের সামনে উপস্থাপন করেন।
পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, দেশব্যাপী সুষম উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। এর মধ্যে এসডিজি বাস্তবায়নের মূলসূত্র প্রোথিত। তিনি আরও বলেন, বর্তমান সরকার সাংবাদিকদের নিয়ে অত্যন্ত আন্তরিক। একমাত্র বাংলাদেশেই প্রেস ইনস্টিটিউট বেসরকারি সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়। পৃথিবীর আর কোথাও সেরকম নজির নেই।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী বলেন, সরকারি কর্মকর্তাগণ এসডিজি, দশ বিশেষ উদ্যোগ ও নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে মাঠ পর্যায়ে আন্তরিকভাবে কাজ করছেন। ফলে নির্দিষ্ট সময়ের পূর্বেই সরকারের বিভিন্ন লক্ষ্য অর্জিত হবে। সভায় দশ উদ্যোগ বিষয়ে পৃথক পৃথক সভার মাধ্যমে অগ্রগতির হালনাগাদ তথ্য জনসাধারণের সামনে তুলে ধরতে সাংবাদিক নেতৃবৃন্দ পরামর্শ দেন।