টেকনাফে দুই ইয়াবা বিক্রেতা মহেশখালীতে ডাকাত নিহত

30

মহেশখালী ও টেকনাফে পুলিশ ও র‌্যারেব সাথে পৃথক বন্দুকযুদ্ধে যথাক্রমে এক ডাকাত ও দুই ইয়াবা বিক্রেতা নিহত হয়েছে। গত বুধবার রাতে এ ঘটনা ঘটে।
মহেশখালীতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে হেলাল (৩৫) নামের এক ডাকাত নিহত হয়েছে। হেলাল মাতারবাড়ী ইউনিয়নের হংস মিয়াজী পাড়ার জাগির হোসেনের ছেলে। তার বিরুদ্ধে মহেশখালী থানায় ২টি হত্যা, ৩টি অস্ত্র, ৪টি ডাকাতিসহ ১৪টি মামলা রয়েছে। গত বুধবার রাতে এ ঘটনা ঘটে।
মহেশখালী থানা সূত্রে জানা গেছে, বুধবার রাত ১০টার দিকে ওয়ারেটভুক্ত আসামি ধরতে মাতারবাড়ীর সাইরার ডেইল নামক স্থানে পুলিশ অভিযান চালায়। এ সময় হেলাল ডাকাত পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ে। ঘটনাস্থল থেকে পুলিশ পাইপগান সহ ৭ রাউন্ড গুলি নিয়ে হেলালকে আটক করে মহেশখালী থানায় নিয়ে আসার পথে রাত অনুমানিক সাড়ে ১২টার দিকে শাপলাপুরের দীনেশপুরস্থ ঢালার ব্রিজের কাছে পৌঁছলে হেলালের দলের সদস্যরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ে। এসময় আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছুড়ে। এতে পুলিশের সাথে ডাকাতদের প্রায় আধাঘণ্টা গোলাগুলি হয়। এসময় হেলাল ডাকাত লাফ দিয়ে গাড়ি থেকে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ডাকাতদের গুলিতে সে গুলিবিদ্ধ হয়ে পাহাড়ের মধ্যে লুটিয়ে পড়ে। ঘটনাস্থল থেকে ১টি একনলা বন্দুক, ৯ রাউন্ড তাজা কার্তুজ ১১টি গুলির খোসা উদ্ধার করে পুলিশ। গুলিবিদ্ধ হেলালসহ ও আহত পুলিশ সদস্যদের মহেশখালী হাসপাতালে নিয়ে আসলে রাত ২টা ৪০ মিনিটে কর্তব্যরত ডাক্তার হেলাল ডাকাতকে মৃত ঘোষণা করেন।
মহেশখালী থানার পুলিশ পরিদর্শক তদন্ত ওসি একেএম সফিকুল আলম চৌধুরী জানান, নিহত হেলাল ডাকাতের বিরুদ্ধে থানায় বিভিন্ন ধারায় ১৪টি মামলা রয়েছে, ঘটনার সাথে জড়িত অন্যদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা রুজু করা হবে।
অপরদিকে টেকনাফে ইয়াবার চালান খালাসের সময় র‌্যাব ও মাদক কারবারিদের গোলাগুলিতে দুই মাদক কারবারি নিহত হয়েছে। তবে তাদের পরিচয় পাওয়া যায়নি। গত বুধবার রাত আড়াইটায় টেকনাফ সাবরাং ইউনিয়নের বাহাছড়া ঘাট সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।
টেকনাফ র‌্যাব-৭ এর ইনচার্জ লে. মির্জা শাহেদ মাহাতাব জানান, মিয়ানমার থেকে একটি বড় ইয়াবার চালান বাংলাদেশে প্রবেশের সংবাদে র‌্যাবের একটি দল বুধবার সন্ধ্যা থেকে মেরিন ড্রাইভ সড়কে টহল দেয়। তখন ইয়াবা ব্যবসায়ীরা রাত আড়াইটায় এ স্থানে পৌঁছলে র‌্যাবকে দেখামাত্র গুলি করে। তখন র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টাগুলি চালায়। পরে মাদক কারবারীরা গুলি ছুড়তে ছুড়তে পালিয়ে যায়। পুলিশকে খবর দিলে ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় লাশ দুইটি উদ্ধার করে টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।
তিনি জানান, এসময় ঘটনাস্থল থেকে ৫০ হাজার ইয়াবা, ২টি বিদেশী পিস্তল, ১টি ওয়ান শুটারগান, ১৪ রাউন্ড গুলি ও খালি খোসা উদ্ধার করা হয়েছে।
টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ বলেন, লাশ দুইটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর স্বাস্থ্য কমপ্লে­ক্স মর্গে পাঠানো হয়েছে।