টিকাকার্ড সংকট দুর্ভোগে স্থানীয়রা

90

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টিকাদান কেন্দ্রে অর্ধ শতাধিক মা নবজাতক থেকে শুরু করে দেড় বছর বয়সী শিশুদের নিয়ে টিকা দিতে এসেছেন। গতকাল শনিবার দুপুর ১১টায় শিশুদের নিয়ে গরমে টিকাদান কেন্দ্রে হাঁসফাঁস করতে দেখা যায় তাদের।
সরেজমিন গিয়ে দেখা যায়, ইপিআই টিকাদান কেন্দ্রে কর্মকর্তারা মোবাইল ফোনে কথা বলেই ব্যস্ত সময় পার করছেন। কিন্তু শিশুদের নিয়ে লাইন ধরে অপেক্ষা করছেন অভিভাবকরা। টিকা কার্ডের সংকট থাকায় নবজাতকদের অভিভাবকদের সাদা কাগজ ধরিয়ে দেওয়া হচ্ছে।
অভিভাবকরা জানান, সকাল থেকেই টিকা দেওয়ার জন্য তারা শিশুদের নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে আসতে শুরু করেন। বেলা বাড়ার সাথে সাথে শিশুর সংখ্যাও বাড়তে থাকে। কিন্তু টিকাদান কেন্দ্রে টিকা দেওয়ার কর্যক্রম চলছিল কচ্ছপ গতিতে। একপর্যায়ে ২৫টির বেশি নবজাতক শিশুকে নিয়ে কেন্দ্রের সামনে দাঁড়িয়ে ছিলেন অভিভাবকরা।
নাম প্রকাশ না করার শর্তে এক শিশুর অভিভাবক বলেন, নিয়ম ভঙ্গ করে পরিচিত শিশুদের টিকা দিয়ে অন্যদের অপেক্ষায় রাখা হয়েছে। এমন কাজ মাসের পর মাস করে যাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। তিনি আরও বলেন, এত কষ্ট করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদান কেন্দ্রে শিশুদের টিকা দেওয়ার পরও মিলছেনা ইপিআই টিকা কার্ড। হাতে লেখা একটি কাগজ ধরিয়ে দিচ্ছেন তারা। এসময় টিকা কার্ডের কথা বলতেই কর্মকর্তারা রেগে যাচ্ছেন এবং অপমান করছেন।
এদিকে ইপিআই টিকা কার্ড না পাওয়ায় শিশুর জন্মনিবন্ধন কার্ড সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বলে জানা গেছে। তবে ইপিআই টিকা কার্ড কবে কখন টিকাদান কেন্দ্র থেকে সরবরাহ করা হবে তা নিশ্চিত করে বলছেন না সংশ্লিষ্টরা। এতে দুর্ভোগে পড়ছেন অভিভাবকরা।
এ ব্যাপারে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন বলেন, ইপিআই টিকা কার্ড সংকট রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে সংশ্লিষ্ট দপ্তর থেকে কার্ড না আসলে আমরা নিজেরাই কিছু ছাপিয়ে নিব। তবে টিকা নিতে আসা বিশেষ করে নবজাতকের অভিভাবকদের টিকা দিয়ে আপাতত সাদা কাগজে নোট দেওয়া হচ্ছে। পরবর্তীতে তাদেরকে ইপিআই টিকা কার্ড সরবরাহ করা হবে বলেও জানান তিনি।