টাকা দিলেই সরকারি ভাতা পাইয়ে দেন তিনি!

73

পটিয়ায় দাবি মত টাকা দিলেই সরকারি ভাতা পাইয়ে দেন বলে অভিযোগ উঠেছে দিলুয়ারা বেগম (৪৩) নামে এক মহিলার বিরুদ্ধে। তিনি পটিয়া উপজেলার পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের বাহুলী গ্রামের বাসিন্দা আনসারুল্লাহ্র স্ত্রী।
সরকারি বিভিন্ন ভাতা পাইয়ে দেওয়ার নামে মহিলাদের কাছ থেকে টাকা আদায়ের মাধ্যমে প্রতারণার অভিযোগে ওই মহিলাকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। পরে প্রতারণা করে নেওয়া ১১ হাজার ৮০০ টাকা ফেরত ও মুচলেখা নিয়ে গতকাল রবিবার বিকালে তাকে ছেড়ে দেওয়া হয়।
প্রতারক ওই মহিলার সহযোগী নাছিমা আকতার (৩০) নামের আরো এক মহিলাকে এ ব্যাপারে সতর্ক করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তা পিপলু চন্দ্র নাথ।
জানা গেছে, দিলুয়ারা বেগম বিভিন্ন ভাতা পাইয়ে দেওয়ার নাম করে বিভিন্ন মহিলা থেকে টাকা আদায় করে প্রতারণা করে আসছিল। ভাতা পাইয়ে দিতে গড়িমসি করায় সেবা প্রত্যাশিরা টাকা ফেরত দেওয়ার জন্য তাকে চাপ দেয়। স্থানীয়রা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তাকে জানায়। বিষয়টি জানার পর কৌশলে দুই মহিলাকে ইউএনও কার্যালয়ে ডেকে আনা হয়। এরপর জিজ্ঞাসাবাদ তারা ভাতা পাইয়ে দেয়ার নামে টাকা নেয়ার কথা স্বীকার করে। ওই সময় প্রতারণা করে নেয়া ১১ হাজার ৮০০ টাকা ফেরত দেয়। আর কখনো এ ধরণের প্রতারণা না করার মুচলেখা দিয়ে ছাড়া পান তিনি।
ইউএনও হাবিবুল হাসান জানান, ওই মহিলা প্রতারণা করে বিভিন্ন জন থেকে ভাতা পাইয়ে দেয়ার নাম করে টাকা নিয়ে প্রতারণা করেছেন। খবর পেয়ে প্রতারণা করে নেয়া টাকাগুলো আদায় করে প্রকৃত টাকার মালিককে ফেরত দিয়েছি। প্রথমবার হওয়ায় মুচলেখা ও টাকা ফেরত নিয়ে দিয়েছি। আগামীতে এ ধরণের প্রতারণা করার খবর পেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।