টাইগার আইটি সার্ভারে সমস্যা জনদুর্ভোগ

145

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চট্টগ্রাম মেট্রো এবং জেলা কার্যালয়ের টাইগার আইটি প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সব কাজ বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সেবাপ্রার্থীরা। কর্মকর্তারা বলছেন, হঠাৎ করে সার্ভার ডাউন হয়ে যাওয়াতে ফিঙ্গারপ্রিন্ট এবং লাইসেন্স সংক্রান্ত কাজ করা সম্ভব হয়নি। তবে সমস্যাটি শুধু চট্টগ্রামের নয়, এটি সারাদেশে একইসাথে হয়েছে।
গতকাল রবিবার বিআরটিএ কার্যালয়ে সরেজমিনে গেলে সার্ভারে সমস্যার কারণে সেবাগ্রহীতাদের ভোগান্তির দৃশ্য দেখা যায়।
কর্মকর্তারা আরও বলেন, বৃহস্পতিবার কাজ ঠিকঠাক চললেও রবিবার কোন কাজ করা সম্ভব হয়নি। তবে সেবাগ্রহিতাদের আমরা পরবর্তীতে আসতে বলে দিয়েছি। তাছাড়া বিআরটিএ সার্ভারের অন্যান্য সব কাজ করা যাচ্ছে।
জানা যায়, টাইগার আইটি সংশ্লিষ্ট কাজের মধ্যে রয়েছে ডিজিটাল নাম্বার প্লেট সংযোজন, গাড়ির স্মার্ট কার্ড ফিঙ্গারপ্রিন্ট এবং কার্ড প্রদান, ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড ফিঙ্গারপ্রিন্ট এবং কার্ড প্রদান।
বরাবরের মত সময় অনুযায়ী বিআরটিএ’তে ফিঙ্গারপ্রিন্ট দিতে আসেন কর্মজীবী মো. এহসান। কিন্তু সার্ভারে সমস্যা থাকার কারণে তিনি ফিঙ্গারপ্রিন্ট আর ছবি তুলতে পারেননি।
তিনি জানান,অফিস থেকে ছুটি নিয়ে ফিঙ্গারপ্রিন্ট দিতে এসেছি। কিন্তু এখানে এসে শুনলাম সার্ভারে সমস্যা।
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি চট্টগ্রাম বিআরটিএ শাখার ব্যবস্থাপক মো. শহিদুল ইসলাম বলেন, আমরা আজকে (রবিবার) সকাল থেকে কোন কাজ করতে পারিনি। এ সমস্যাটি শুধু চট্টগ্রামে নয়, সারাদেশে একই সমস্যা বলে জানিয়েছে হেড অফিস। তবে সমস্যা সমাধান হয়ে গেলে পুনরায় কাজ করতে পারব।
এ ব্যাপারে বিআরটিএ’র সদর দফতরের সহকারী পরিচালক (ড্রাইভিং লাইসেন্স) ইঞ্জিনিয়ার আশরাফুল ইসলাম পূর্বদেশকে বলেন, হঠাৎ করে সার্ভার ডাউন হয়ে যাওয়াতে ফিঙ্গারপ্রিন্ট এবং লাইসেন্স সংক্রান্ত কাজ করা সম্ভব হচ্ছে না। আমি গত তিনদিন ছুটিতে থাকার কারণে বিস্তারিত বলতে পারছি না।