টাইগারদের হালকাভাবে নেওয়া বোকামি : কুম্বলে

19

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল জেতা বাংলাদেশের জন্য শুধু একটা ফাইনাল জেতাই ছিল না। রানের পাহাড় ডিঙিয়ে শিরোপা জেতাও কম কিছু নয়। প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো শিরোপা জিতেই টাইগাররা পা রাখছে বিশ্বমঞ্চে। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশকে হালকাভাবে নেওয়া বোকামি, এমনটি জানালেন ভারতের সাবেক দলপতি, কোচ অনীল কুম্বলে।
ত্রিদেশীয় সিরিজে খেলা দলটিই বিশ্বকাপের মূল দল। মুখোমুখি দেখায় ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচের দুটিতে, আয়ারল্যান্ডকে এক ম্যাচের একটিতেই উড়িয়ে দিয়েছিল টাইগাররা। ফাইনালে ক্যারিবীয়ানদের পাত্তাই দেয়নি মাশরাফির দলটি।
বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে আশাবাদী কুম্বলে। কারণটাও তো স্বাভাবিক। আগের বিশ্বকাপে (২০১৫) টাইগাররা কোয়ার্টার ফাইনালে খেলেছিল। চ্যাম্পিয়ন্স ট্রফির (২০১৭) আসরে সেমি ফাইনালে খেলেছিল। আর এশিয়া কাপের ফাইনালেও খেলেছিল বাংলাদেশ। এই দলটিকে তারপরও যদি কেউ হালকা করে দেখতে চান, তাহলে সেটি নিজেদের বোকামি ছাড়া কিছু হবে না বলে মনে করেন কুম্বলে।
ভারতের সাবেক দলপতি কুম্বলে জানালেন, আপনি কখনোই বাংলাদেশকে হালকা করে নিতে পারবেন না। গত কয়েক বছরে তারা সত্যিই দুর্দান্ত একটি দল। মাশরাফি খুবই ভালো এক অধিনায়ক। সে পুরো দলটিকেই এক সুতোয় বেধে রাখে। সঠিক সময়ে সে সঠিক সিদ্ধান্তটিই নেয়। যখন মাশরাফি বাংলাদেশ দলটিকে নেতৃত্ব দেয়, তখন পুরো বাংলাদেশ দলই অনন্য এক দলে পরিণত হয়।