টাইগারদের জয়ে ফেরার টিকে থাকার লড়াই আজ

41

টেস্ট, ওয়ান্ডে আর টি২০-তিন ফর্ম্যাটেই দুর্দান্ত, র‌্যাঙ্কিংয়ে চারে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারানোর মাধ্যমে এবারের বিশ্বকাপ মিশনে শুভসূচনা করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও পরের দুই ম্যাচে হেরেছে মাশরাফি বাহিনী। নিউজিল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে হারলেও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতাশাজনক। পরাজয়ের বৃত্ত থেকে বের হয়ে সেমিফাইনালের আশা টিকিয়ে রাখার মিশনে বিশ্বকাপে আজ (মঙ্গলবার) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।
বাংলাদেশের জন্য এই ম্যাচে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। কারণ লিগ পর্বে বাংলাদেশের আর ছয়টি ম্যাচ বাকি আছে। এই ছয়টি ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সেমিফাইনালে উঠতে হলে এই ছয় ম্যাচের মধ্যে বাংলাদেশকে অন্তত চারটিতে জিততে হবে। সুতরাং, শ্রীলঙ্কার বিপক্ষে জয় না পেলে বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ আরো জটিল হয়ে যাবে। শঙ্কার বিষয় হচ্ছে ব্রিস্টলে আজ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সে কারণে ম্যাচটি বাতিল হলে বাংলাদেশের জন্য বড় ক্ষতির বিষয় হবে।
টুর্নামেন্টে শ্রীলঙ্কা এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। নিউজিল্যান্ডের কাছে দশ উইকেটে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে তারা। এরপর আফগানিস্তানকে বৃষ্টি আইনে ৩৪ রানে হারায় তারা। তারপর শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।
গত তিন ম্যাচে বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলেছে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ একাদশে একাধিক পরিবর্তন আসতে পারে বলে জানা গেছে। গত তিন ম্যাচেই ফ্লপ তামিম ইকবাল। তিন ম্যাচে তার রান সংখ্যা যথাক্রমে ১৬, ২৪, ১৯। অপর ওপেনার সৌম্য সরকারের তিন ম্যাচে রান যথাক্রমে ৪২, ২৫ ও ২। ঢুকতে পারেন লিটন দাস।
অন্যদিকে, মিডল-অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিথুনও রয়েছেন অফ ফর্মে। তিন ম্যাচে তার রান যথাক্রমে ২১, ২৬ ও ০। এই ম্যাচে বাদ পড়তে পারেন মিথুন। ইনজুরিতে থাকায় বিশ্বকাপে শুধু ব্যাটসম্যান হিসাবে খেলছেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ম্যাচে ভালো খেললেও পরবর্তী দুই ম্যাচে পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেননি। সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২৮ বলে তিনি করেন ৪১ রান। বোলিংয়ে সাইফউদ্দিন মোটামুটি ভালো করলেও মাশরাফি বিন মর্তুজা ও মোস্তাফিজুর রহমান আশানুরূপ বল করতে পারছেন না। সবমিলিয়ে আজকের ম্যাচে বেশ কয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে।
ওয়ান্ডে ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এখন পর্যন্ত ৪৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ জিতেছে ৭টিতে, শ্রীলঙ্কা জিতেছে ৩৬টিতে। বাকি দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যান বিবেচনায় শ্রীলঙ্কা পরিষ্কার ফেভারিট হলেও সাম্প্রতিক পারফর্ম্যান্সে বাংলাদেশকেই এগিয়ে রাখবেন ক্রিকেট বোদ্ধারা। তার উপর, শ্রীলঙ্কার মূল স্ট্রাইক বোলার নুয়ান প্রদীপ ইন্জুরিতে, টপ অর্ডার ব্যাটসম্যান লাহিরি থিরিমানেও আছেন ফিটনেস সমস্যায়। দেখা যাক, মাঠের লড়াইয়ে কোন্ দল জিতে?
ক্যাপশন: শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচকে ঘিরে ফুরফুরে মেজাজে বাংলাদেশ। গতকাল ব্রিস্টলে অনুশীলনে নির্ভার টাইগার দলপতি মাশরাফি, ব্যাটসম্যান মাহ্মুদুল্লাহ ও কোচ স্টিভ রোডস।