ঝুঁকি মোকাবেলায় সার্ক ইনস্টিটিউট গড়ার প্রস্তাব শেখ হাসিনার

68

নভেল করোনা ভাইরাস ঠেকানোর লড়াইয়ে সমন্বিত উদ্যোগ নিতে সার্ক নেতাদের ভিডিও কনফারেন্সে এই অঞ্চলে জনস্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় একটি ইনস্টিটিউট গড়ার প্রস্তাব দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “যেন ভবিষ্যতে কোনো সমস্যা দেখা দিলে আমরা একসাথে কাজ করতে পারি, নিজেদের অভিজ্ঞতা শেয়ার করতে পারি। বাংলাদেশ এমন একটি ইনস্টিউট গড়ে তুলতে পারে, যদি আপনারা একমত হন। একটি ফোরাম গঠন করা যেতে পারে। আমরা আমাদের বিশেষজ্ঞদের শেয়ার করতে প্রস্তুত আছি। লজিস্টিক সাপোর্ট দেব, যদি প্রয়োজন হয়।”
করোনা ভাইরাস বৈশ্বিক মহামারী রূপ নেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে দক্ষিণ এশৗয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার সরকার প্রধানদের মধ্যে রবিবার বিকালে এই ভিডিও কনফারেন্স হয়।
গণভবনে থেকে এই ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজ নিজ দেশে বসে এসে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী মোদী, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা
জাফর মির্জা।
শেখ হাসিনাসহ অন্য সরকার প্রধানরা এই জরুরি পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রশংসা করে করোনা ভাইরাস মোকাবেলায় নিজ নিজ দেশের উদ্যোগ তুলে ধরে সমন্বিতভাবে পদক্ষেপ নিতে একমত প্রকাশ করেন। শেখ হাসিনা বলেন, কভিড-১৯ প্রতিরোধে সব ধরনের পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সরকার।
তিনি বলেন, “আমরা একটি জাতীয় কমিটি গঠন করে দিয়েছি, যা সব মন্ত্রণালয়কে নির্দেশনা দিচ্ছে এই ভাইরাস প্রতিরোধে। আন্তর্জাতিক বিমানবন্দর, স্থল বন্দর আর সমুদ্র বন্দরগুলো দিয়ে যেন ভাইরাস ঢুকতে না পারে, সেজন্য সুরক্ষামূলক ব্যবস্থা নিয়েছি।”
বিদেশ থেকে আসা কয়েক বাংলাদেশির মধ্যে নভেল করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়লেও বাংলাদেশে স্থানীয়ভাবে তা ছড়ায়নি বলে জানান শেখ হাসিনা।
এই ভাইরাস প্রতিরোধে দেশব্যাপী জনসচেতনতা বাড়াতে গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে ব্যাপক প্রচার চালানোর কথাও বলেন তিনি।
“জনসচেনতা বাড়াতে সব পর্যায় থেকে সক্রিয়ভাবে কাজ চলছে। স্থানীয় প্রশাসন নজর রাখছে, হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে, যদি তা প্রয়োজন হয়। বেশকটি হাসপাতাল তৈরি আছে।” করোনা ভাইরাস মোকাবেলায় সরকার প্রধানের ভিডিও কনফারেন্সের উদ্যোগকে স্বাগত জানিয়ে তা আরও বিস্তৃত করার প্রস্তাব দেন তিনি।
তিনি বলেন, “এই উদ্যোগটা এখানেই শেষ হওয়া ঠিক হবে না। এই আলোচনাকে আরও টেকনিক্যাল লেভেলে নিয়ে যেতে হলে সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞরা একটি ভিডিও কনফারেন্স করতে পারে। তাতে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে তারা আলোচনা করতে পারে। ডবিøউএইচও বিশেষজ্ঞরাও থাকতে পারে এ সভায়।’
বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন দেশের পারস্পরিক নির্ভরশীলতার কথা তুলে ধরে শেখ হাসিনা সমন্বিত কাজের উপর দেন। “আমি বিশ্বাস করি ঐক্যবদ্ধভাবে আমরা এই পরিস্থিতির বিরুদ্ধ যুদ্ধ করতে পারবো। ঐক্যবদ্ধভাবে আমরা নিজ নিজ অঞ্চলের জনগণের নিরাপত্তা নিশ্চিতে কাজ করতে পারব।”
অন্য সরকার প্রধানরাও বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো এই রোগ মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ গ্রহণের উপর জোর দেন।
ভারতের প্রধানমন্ত্রী মোদী ‘কভিড-১৯ ইমারজেন্সি ফান্ড’ গঠনের প্রস্তাব দিয়ে বলেন, প্রাথমিকভাবে ভারত ১ কোটি ডলার দিয়ে এই তহবিলের শুরুটা করতে পারে। এই তহবিলের অর্থ ব্যয় সমন্বয়ের কাজটি ভারতের দূতাবাসগুলো করতে পারে বলে প্রস্তাব দেন মোদী।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপাকসে অর্থনীতিতে করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাবের বিষয়টি তুলে ধরে জরুরি এই পরিস্থিতিতে সার্ক নেতাদের দ্রুত উপায় খোঁজার তাগিদ দেন।
আফগানিস্তানের প্রেসিডেন্ট গনি সাংহাই করপোরেশনে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে ভারতের থাকার বিষয়টি তুলে ধরে পরিস্থিতি মোকাবেলায় চীনের অভিজ্ঞতা গ্রহণের পরামর্শ দেন।
টেলিমেডিসিন সেবার একটি অভিন্ন রূপরেখা প্রণয়নের জন্য সার্ক নেতাদের প্রতি আহব্বান জানান আফগান প্রেসিডেন্ট।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা জাফর মির্জাও সমন্বিত কাজের উপর জোর দিয়ে বলেন, “আমরা ভালোটা আশা করলেও সবচেয়ে খারাপ অবস্থার জন্য আমাদের তৈরি থাকতে হবে।”
শেখ হাসিনা বলেন, “আমি আশা করব, এই ভিডিও কনফারেন্স করোনাভাইরাস মোকাবেলায় আমাদের লড়াইয়ে নতুন পথ দেখাবে।”
সার্ক তহবিল গঠনের প্রস্তাব মোদীর : প্রাণ সংহারক নভেল করোনা ভাইরাস মোকাবেলায় সার্ক তহবিল গঠনের প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কভিড-১৯ রোগ বৈশ্বিক মহামারী রূপ ধারণ করার প্রেক্ষাপটে রবিবার দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) নেতাদের ভিডিও কনফারেন্সে এই প্রস্তাব দেন তিনি।
দক্ষিণ এশিয়ার নেতাদের একজোট হওয়ার দিনে ১৪১টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যায়, এতে মৃতের সংখ্যাও বেড়ে হয়েছে ৫ হাজার ৭২০ জন।
বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো এই রোগ মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ গ্রহণের উপর জোর দেন সার্কে দেশগুলোর সরকার প্রধানরা। নিজ নিজ দেশে নেওয়া কাজের অভিজ্ঞতাও বিনিময় করেন তারা।
সার্ক নেতারা এক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বিনিময়ের উপর জোর দেন। ভারতের প্রধানমন্ত্রী মোদী চীন থেকে প্রতিবেশী বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে আনার কথাও বলেন।
মোদী ‘কভিড-১৯ ইমারজেন্সি ফান্ড’ গঠনের প্রস্তাব দিয়ে বলেন, প্রাথমিকভাবে ভারত ১ কোটি ডলার দিয়ে এই তহবিলের শুরুটা করতে পারে। এই তহবিলের অর্থ ব্যয় সমন্বয়ের কাজটি ভারতের দূতাবাসগুলো করতে পারে বলে প্রস্তাব দেন মোদী।