ঝুঁকি ভাতা ও আর্থিক প্রণোদনা দাবি বন্দর শ্রমিকদের মানববন্ধন

50

গত ১৩ মে দুপুর ১২টায় বন্দরে কর্মরত শ্রমিকদের ছুটি কালীন মজুরী দিগুন, ঝুঁকি ভাতা, আর্থিক প্রনোদনা ও সুরক্ষা নিশ্চিতকরনের দাবিতে জাতীয় শ্রমিক লীগ, ডক বন্দর অঞ্চল মানববন্ধন এর আয়োজন করে। কর্মরত শ্রমিক কর্মচারিদের কথা আমলে এনে ডি. সি বন্দর তার দপ্তরে আলোচনার প্রস্তাব দেন। জাতীয় শ্রমিক লীগ ডক বন্দর অঞ্চলের সভাপতি আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ জামাল উদ্দিন ডি.সি বন্দরের এই মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়ে দুপুর ১২.৩০ মিনিটে আলোচনা শুরু করেন। বক্তারা বলেন, চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে ও বহিনোঙ্গরে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে আসছেন ডক, স্টাফ, ল্যাসিং, উইন্সম্যান, বার্থ শ্রমিক। এমতাবস্থায় মহামারী করোনার প্রভাবে সারা বিশ্ব ক্ষত বিক্ষত। তার মধ্যে চট্টগ্রাম বন্দরে প্রতিদিন বিদেশী জাহাজ প্রবেশ করে সেই জাহাজ গুলিতে শ্রমিক কর্মচারীরা কাজ করে। যার কারণে শ্রমিক কর্মচারীরারা সর্বক্ষণ আতংকের মধ্যে থাকতে হয়। গত ২৬ মার্চ ২০২০ ইং থেকে সরকার ছুটি ঘোষনা করেন।
তার আলোকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক ট্রাফিক গত ২৯ মার্চ ২০২০ইং এক বৈঠকে সিদ্ধান্ত নিয়ে সকল বার্থ অপারেটর, শিপ হ্যান্ডলিং অপারেটর ও টার্মিনাল অপারেটর দের চিঠি দিয়ে জানান যে, ২৬ মার্চ ২০২০ ইং থেকে পর্যায়ক্রমে সরকারি ছুটি পর্যন্ত কর্মরত শ্রমিক কর্মচারীদের ছুটি কালীন দিগুন মজুরী প্রদান করা হবে। কিন্তু মালিক পক্ষ গত ৫ মে ২০২০ ইং তারিখ পর্যন্ত ছুটি কালীন কাজের হাজিরা দিগুন দিলেও ৬ মে ২০২০ ইং থেকে সরকারি ছুটি ১৬ মে ২০২০ইং পর্যন্ত ছুটি কালীন দিগুন হাজিরা না দেওয়ার সিদ্ধান্ত নেন। যার কারণে বর্তমান করোনা ভাইরাস আতংকরে মধ্যে কর্মরত শ্রমিক কর্মচারিদের ভিতরে ক্ষোভ সৃষ্টি হয়। তাই তারা এই মহামারি ভিতরে জীবনের ঝুকি নিয়ে কাজ করা অব্যাহত রাখে। আলোচনায় সিদ্ধান্ত হয় যে, আগামী ২-৩ দিনের মধ্যে বন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনা করে উক্ত সমস্যা সমাধান করা হবে।
বৈঠক শেষে সভাপতি আব্দুল খালেক চৌধুরী আপাতত মানববন্ধন কর্মসূচি প্রত্যাহার করেন। সাধারণ সম্পাদক জামাল উদ্দিন শ্রমিক কর্মচারীদের শান্ত থেকে দেশ ও জাতীর কল্যাণে যে কোন মূল্যে চট্টগ্রাম বন্দরকে সচল রেখে শ্রমিক বান্ধব সরকারের মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। এতে আরো বক্তব্য রাখেন যুগ্ন সাধারণ সম্পাদক জেড, আর চৌধুরী বাবু, হারুন অর রশিদ, আজাদ চৌধুরী, নুর করিম, দিদার, জলিল মেম্বার, জাবেদ, সুদাম, ইকবাল, মোঃ রশিদ, এবং উইন্সম্যান সমিতির সভাপতি মোঃ বেলাল হোসেন। বিজ্ঞপ্তি