জ্ঞানের আলোয় পুণ্যময় হোক শিক্ষার্থীদের জীবন

50

‘র‌্যাগিং নয়, নবীন-প্রবীণ সম্প্রীতি শিক্ষা পরিবেশের মূলনীতি’ এ প্রতিপাদ্যকে ধারণ করে বিশ^বিদ্যালয়ে র‌্যাগিং ও ড্রাগ বন্ধ করে নবাগত ও প্রবীণ শিক্ষার্থীদের পরস্পরের মাঝে সৌহার্দ্য গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনার আলোকে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে বিরাজমান র‌্যাগিং ও ড্রাগমুক্ত ক্যাম্পাস এবং নবীন-প্রবীণ শিক্ষার্থীদের পরস্পরের মাঝে বিরাজমান সম্প্রীতি ও শিক্ষাবান্ধব পরিবেশ বজায় রাখার লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গতকাল ৩০ জানুয়ারি চবি নিরাপত্তা দপ্তর হতে খেলার মাঠ পর্যন্ত উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ‘র‌্যাগিং ও ড্রাগ বিরোধী শোভাযাত্রা’ অনুষ্ঠিত হয়। এ বর্ণাঢ্য শোভাযাত্রায় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান সৃজন-আহরণ ও বিতরণের পবিত্র অঙ্গন। নিরবচ্ছিন্নভাবে জ্ঞান আহরণই বিশ্ববিদ্যলয়ের মূল লক্ষ্য। এ অঙ্গনে হিংসা-বিদ্বেষ ও হানাহানির কোন স্থান নেই। উপাচার্য বলেন, নবীন-প্রবীণের মহামিলনে বিশ্ববিদ্যালয় থাকবে সরব। নবীন শিক্ষার্থীরা প্রবীণদের শ্রদ্ধা-সম্মান করবে, আর প্রবীণেরা তাদের অনুজদের আদর, স্নেহ, মায়া-মমতা, আদেশ-উপদেশ, আন্তরিকতা দিয়ে জ্ঞান আহরণের পথ সুগম করবে এটাই প্রত্যাশিত। উপাচার্য বলেন, প্রাণপ্রিয় শিক্ষার্থীদের স্মরণ রাখতে হবে তারা দেশের শীর্ষ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী।
প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, বর্তমান সরকার জঙ্গি-সন্ত্রাস-মাদক ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। বিশ^বিদ্যালয় প্রশাসনও এ নীতিকে ধারণ করে সকল প্রকার র‌্যাগিং ও ড্রাগমুক্ত ক্যাম্পাস হিসেবে এ বিশ্ববিদ্যালয়ের চলমান প্রক্রিয়া অব্যাহত রেখেছে। বিজ্ঞপ্তি