জোরালো সহযোগিতা দিয়ে যাবে অস্ট্রেলিয়া

27

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে জোরালো সহযোগিতা অব্যাহত রাখা হবে আশ্বাস দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিস পেইন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ কথা বলেন।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, মরিচ পেইন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে অস্ট্রেলিয়া বাংলাদেশকে জোরালো সহযোগিতা অব্যাহত রাখবে। আমরা চাই রোহিঙ্গারা তাদের দেশে ফিরে যাক।
ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ব্লু ইকোনমি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে এসেছেন মরিস পেইন। এরই মধ্যে কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছেন তিনি। খবর বাংলানিউজের
প্রেস সচিব বলেন, সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী বলেছেন মানবিক কারণে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা করেছি এবং রোহিঙ্গাদের ফিরে যাওয়ার বিষয়ে চুক্তিও করেছি। কিন্তু তা এখনও বাস্তবায়ন হয়নি। রোহিঙ্গারা আমাদের জন্য বড় বোঝা উল্লেখ করে শেখ হাসিনা বলেন- রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদেরকে অবশ্যই নিজদেশে ফিরে যেতে হবে।
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীদর ক্ষমতায়নের প্রশংসা করেন মরিস পেইন।
তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর মত তিনিও ক্রিকেট ভক্ত। আগামী বছর অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর করবে বলে মরিস পেইন আশা প্রকাশ করেন।
সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান ও পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।
এর আগে একই হোটেলে আইওআরএ সম্মেলনে আসা বিভিন্ন দেশের প্রতিনিধি দলের প্রধানরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রেস সচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী তাদেরকে বাংলাদেশে স্বাগত জানিয়ে সম্মেলনে অংশগ্রহণ করায় ধন্যবাদ জানান।
প্রতিনিধিদলের প্রধানরা বাংলাদেশের আতিথেয়তার প্রশংসা করেন। সম্মেলন থেকে ‘ঢাকা ঘোষণা’কে সমর্থন দেওয়ার কথাও বলেন তারা।