জেলা আইনজীবী সমিতির নির্বাচন আজ

25

ঐতিহ্যবাহী ও মর্যাদাপূর্ণ সংগঠন হিসেবে পরিচিত জেলা আইনজীবী সমিতির নির্বাচন আজ (সোমবার) অনুষ্ঠিত হচ্ছে। গত দুু’বছর বাদে দেড় দশকের ধারাবাহিকতায় এবারও পৃথক তিনটি প্যানেলে বিভক্ত হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থীরা। এর মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াতের রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং আইনজীবী ঐক্য পরিষদ ১৯টি পদে পূর্ণ প্যানেলে ভোটযুদ্ধে নেমেছে। আর দলনিরপেক্ষ ভাবধারায় বিশ্বাসী সমমনা আইনজীবী সংসদ শুধুমাত্র প্রধান দুটি পদে প্রার্থী দিয়েছে। সাধারণ সম্পাদক পদে অবশ্য প্যানেলের বাইরে একজন স্বতন্ত্র প্রার্থীও ভোটের লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। সবমিলিয়ে প্রার্থী হয়েছেন ৪২ জন।
এবার পাঁচ সদস্যের নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ আইনজীবী সুভাষ চন্দ্র লালা। তিনি জানান, সমিতির মিলনায়তনে সকাল নয়টা থেকে চারটা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সমিতির মোট ভোটার সাড়ে চার হাজারের কিছু বেশি।
নির্বাচন পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, এবার সমিতির সবচেয়ে গুরুত্বপূর্ণ সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত সৈয়দ মোক্তার আহমদ ও এএইচএম জিয়াউদ্দিন, আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত মুহাম্মদ এনামুল হক ও মো. আবদুস সাত্তার সারোয়ার এবং সমমনা আইনজীবী সংসদ মনোনীত মো. মুজিবুর রহমান চৌধুরী ফারুখ ও তৌহিদুল মুনির চৌধুরী টিপু প্রতিদ্ব›িদ্বতা করছেন। সাধারণ সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মোহাম্মদ আবুল হাসান শাহাবুদ্দিন। এছাড়া, নয়টি সম্পাদকীয় পদের মধ্যে পাঠাগার সম্পাদক পদে দুই প্যানেলের প্রার্থী ছাড়াও মোহাম্মদ হাবিবউল্লাহ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নির্বাহী সদস্যের দশটি পদে দুই প্যানেলের মোট ২০ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।
সভাপতি ও সাধারণ সম্পাদক বাদে অন্যান্য সম্পাদকীয় পদগুলোর মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনয়নে সিনিয়র সহ-সভাপতি পদে তুষার সিংহ হাজারী, সহ-সভাপতি আলী আশরাফ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল আল মামুন, অর্থ সম্পাদক মঈনুল আলম চৌধুরী টিপু, পাঠাগার সম্পাদক মো. নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক তানজিলা মান্নান যুথী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে প্রার্থী হয়েছেন। একইভাবে আইনজীবী ঐক্য পরিষদের মনোনয়নে সিনিয়র সহ-সভাপতি পদে শেখ মো. ছাবেদুর রহমান, সহ-সভাপতি মো. আজিজুল হক চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ কবির হোসাইন, অর্থ সম্পাদক শহিদুল ইসলাম সুমন, পাঠাগার সম্পাদক মো. আলী আকবর সানজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক রুনা কাসেম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মো. সাহাদাত হোসেন প্রার্থী হয়েছেন।
নির্বাহী সদস্যের দশটি পদে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন, কাজী শোয়াইব-উর-রশিদ সিদ্দিকী, খায়রুন নেছা, মো. রবিউল আলম, মুহাম্মদ শফিউল আজম বাবর, মোমেনুর রহমান, নাসরিন আক্তার চৌধুরী, মোহাম্মদ রহিম উদ্দীন, রূপম রায়, সঞ্জীব কুমার ধর ও স্বপ্না রানী ভৌমিক। আর আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত সদস্য প্রার্থীরা হলেন, এএসএম রিদুয়ানুল করিম, আবদুল সবুর, আমিন আহমেদ, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মো. মেজবাহ উদ্দিন, মো. মনজুর হোসেন, মো. ওমর ফারুক, মোহাম্মদ নাজমুল ইসলাম, শেখ তাপসী তহুরা ও তানজিন আক্তার সানি।