জেএসসির ১৬ হাজার উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন

31

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১৬ হাজার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহাবুব হাসান জানান, ১১ হাজার ৪৬৫ জন পরীক্ষার্থী তাদের খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। আবেদনের সময় ছিল গত ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত ।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবছর সবচেয়ে বেশি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে গণিতে ৩ হাজার ৬৭৪টি ও ইংরেজিতে ৩ হাজার ২৩টি। এছাড়াও বাংলায় ২ হাজার ২৮০, ইসলাম ও নৈতিক শিক্ষায় ১ হাজার ৮৪, বিজ্ঞানে ২ হাজার ৯৮৮, বাংলাদেশ ও বিশ্বপরিচিতিতে ১ হাজার ৮৪৪ এবং আইসিটিতে ৬৫৭টি আবেদন জমা পড়েছে। মোট ১৬ হাজার ৪টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে।
আগামী ২৪ জানুয়ারি পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক মাহাবুব।
প্রসঙ্গত, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এক হাজার ২৪০টি স্কুলের ২ লাখ দুই হাজার ৪৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ছাত্রী ১ লাখ ১৪ হাজার ২৮৪ জন এবং ছাত্র ৯১ হাজার ১৩ জন।
গত ২৪ ডিসেম্বর ঘোষিত ফলাফল অনুসারে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৫২ শতাংশ, যা গতবার ছিল ৮১ দশমিক ১৭ শতাংশ। তবে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী গতবারের চেয়ে প্রায় অর্ধেক কমে দাঁড়ায় পাঁচ হাজার ২৩১ জনে। ২০১৭ সালে এ সংখ্যা ছিল ১০ হাজার ৩১৫ জন।