জেএসসির ফলাফলে সন্তোষ

30

রাঙামাটি : রাঙামাটিতে এবার জেএসসিতে পাশের হার ৭৯.৭৪। জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে-৮৪জন। এর মধ্যে জেলায় জিপিএ-৫ ও সেরা স্কুল হিসেবে শতভাগ পাশ করে ৩৬জন জিপিএ-৫ পেয়েছে রাঙামাটি লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ। বাংলাদেশ নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ কাপ্তাই শত ভাগ পাশ করে ২৩জন জিপিএ-৫ পেয়েছে। গতবছর ও এ জেলাতে জেএসসিতে পাশের হার ৭৯.৭৪। জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা জানান,এবারের জেএসসি পরীক্ষায় এ জেলা থেকে মোট-১০৭৪৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এর মধ্যে ৮৫৩৮জন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বাকি ২২০৫জন অকৃতকার্য হয়েছে।
তবে জেলাতে ৬টি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাশ করেছে। প্রতিষ্ঠানগুলো হলো- লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ, বাংলাদেশ নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ কাপ্তাই, বিলাইছড়ি উপজেলার পারুয়া উচ্চ বিদ্যালয়, নানিয়ারচর গাইন্দা জুনিয়র মাধ্যমিক বিদ্যালয়, বাঘাইছড়ি উপজেলার মাসালং জুনিয়র মাধ্যমিক বিদ্যালয় ও কাউখালী উপজেলার সাক্রাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।
আনোয়ারা : আনোয়ারায় জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে স্কুলের চেয়ে মাদ্রাসার শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে। গতকাল মঙ্গলবার ঘোষিত ফলাফলে এই চিত্র দেখা যায়। এবারের জেডিসি পরীক্ষায় উপজেলার ১১ টি মাদ্রসার ৯২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।
এর মধ্যে ৭৯৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়, জিপিএ ২ জন, পাশের হার ৮৬.১১ %। জেডিসি পরীক্ষায় উপজেলার ২৭ টি বিদ্যালয়ের ৬০৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৫০৬০ জন উত্তীর্ণ হয়। জিপিএ- ৬৩ জন। পাশের হার ৮৩.৩১%। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন বলেন, এবারের জেএসসি-জেডিসি পরীক্ষায় মাদ্রাসায় পাশের হার বেশি। তবে জিপিএ-৫ কম।
উখিয়া : সদ্য প্রকাশিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উখিয়া উপজেলার পাশের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ আর জেডিসি’তে ৯৯ দশমিক ১৩শতাংশ। এবার উখিয়া থেকে জেএসসিতে ৩৫৯৪ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করেছে। যার মধ্যে ২ হাজার ৭৯৪ জন পরীক্ষার্থী পাশ করেছেন। আর ফেল করেছেন ৮০০ জন শিক্ষার্থী।
জিপিএ-৫ পেয়েছে ৩৬ জন শিক্ষার্থী। অপরদিকে জেডিসিতে এবার অংশগ্রহণকারী মোট পরিক্ষার্থী ছিল ৮১০ জন। যার মধ্যে ৮০৩ জন পাশ করেছেন। আর ফেল করেছেন ৭ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ৩ জন শিক্ষার্থী। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রাইহানুল ইসলাম মিঞা এ তথ্য নিশ্চিত করেছেন।