জেএসএস প্রার্থীর সমর্থকরা হত্যাকান্ডে জড়িত

44

বাঘাইছড়িতে ৮ নির্বাচনী কর্মকর্তা কর্মচারী হত্যার ঘটনায় বড়ঋষি চাকমার সমর্থকরা জড়িত ছিল বলে জানা গেছে। গত ১৮ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালন শেষে সাজেক থেকে ফেররা পথে মারিশ্যা-দীঘিনালা সড়কের ১১ মাইল নামক স্থানে সন্ত্রাসী হামলার শিকার হন নির্বাচনী কর্মকর্তা ও কর্মচারীরা। এসময় সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে ৮জন প্রাণ হারান। এ ঘটনায় আরো ১৮জন আহত হন।
ওই ঘটনায় সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেএসএস সমর্থিত উপজেলা চেয়ারম্যান প্রার্থী বড়ঋষি চাকমার সমর্থকরা জড়িত ছিলেন বলে বিভাগীয় কমিশনের তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে।
সূত্র জানায়, বাঘাইছড়ির ৮ হত্যার ঘটনায় চট্টগ্রাম বিভাগীয় কমিশন কর্তৃক ৭ সদস্য বিশিষ্ট গঠিত তদন্ত কমিটি গত ১১ এপ্রিল তদন্ত প্রতিবেদন জমা দেন। হামলার পরের দিন ১৯ মার্চ এই তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (অতিরিক্ত সচিব) দীপক চক্রবর্তীকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়।
তদন্ত কমিটির সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসন (রাজস্ব) ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। সংশ্লিষ্টদের সাথে কথা বলেছি। হামলায় আহতদের সাথেও কথা বলেছি। স্থানীয় লোকজন গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতাকর্মীসহ আইনশৃংঙ্খলা বাহিনীর সাথে কথা বলেছি।
তিনি বলেন, এটি বড়ঋষি চাকমার সমর্থকদের পরিকল্পিত একটি হামলা। এ হামলার উদ্দেশ্য কি ছিল তা আমরা
জানতে পেরেছি। ভবিষ্যতে এ ধরনের ঘটনা কিভাবে এড়ানো যায় সে বিষয়ে কিছু সুপারিশ তৈরি করেছি।
জানা যায়, বড়ঋষি চাকমা সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা জেএসসের সাধারণ সম্পাদক হয়ে জেএসএসের সমর্থন নিয়ে উপজেলা নির্বাচনে প্রার্থী ছিলেন। বর্তমানে বড়ঋষি চাকমাসহ এই মামলার অন্য আসামিরা পলাতক রয়েছেন।