জিয়ার স্মৃতি রক্ষায় আন্দোলনের ঘোষণা

31

জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক থেকে মুছে দেওয়া প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম পুনরায় স্থাপনের দাবি জানিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপি। একই সাথে জাদুঘরের নাম পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে আসার দাবি জানায় দলটি। গতকাল মঙ্গলবার নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানায় বিএনপি নেতারা।
এসময় আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে জাদুঘরের নামফলক আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া না হলে পরদিন সিএমপি কমিশনারকে স্মারকলিপি ও ২৬ ফেব্রুয়ারি মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেয় দলটি।
সংবাদ সম্মেলনে চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, মুক্তিযোদ্ধার নামে প্রতিষ্ঠিত জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তন ও নামফলক মুছে ফেলার সিদ্ধান্তে আমরা মর্মাহত। এরকম কর্মকান্ড রাজনীতিকে বিপজ্জনক অবস্থায় নিয়ে যাবে।
তিনি বলেন, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত একটি সরকারি প্রতিষ্ঠানে এভাবে দিনের বেলায় নামফলক মুছে ফেলার সময় পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করে। পরদিন পুলিশের উপস্থিতিতে জিয়া স্মৃতি জাদুঘরের সামনে অবস্থিত শহীদ জিয়ার ম্যুরালটি কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়। যা শুধুমাত্র একজন সেক্টর কমান্ডারের অপমান নয়, পুরো মুক্তিযোদ্ধাদের অপমান। এত কিছুর পরও প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এতেই বুঝা যায় দিনের বেলায় এ ধরনের ঘটনা রাষ্ট্রযন্ত্রের মদদ ছাড়া সম্ভব নয়।
ডা. শাহাদাত বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্মৃতিবিজড়িত স্থান চট্টগ্রামের সার্কিট হাউস। এই সার্কিট হাউসেই তিনি আততায়ীর হাতে নিহত হন। সার্কিট হাউসের সঙ্গে শহীদ জিয়ার রক্ত মিশে আছে। নামফলক থেকে জিয়ার নাম মুছে ফেললেও বাংলাদেশের মানুষের হৃদয় থেকে জিয়ার নাম মুছে ফেলা যাবে না।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দিন প্রমুখ।