জাতীয় স্বার্থকে বিসর্জন দিয়ে আমরা যেন আত্মঘাতী না হই

44

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শুধুমাত্র ভৌগোলিক স্বাধীনতা নয়, হাজার বছর ধরে বাঙালি জাতির শোষণ, বঞ্চনা, বৈষম্য এবং শ”ড়খল ছিন্ন করতে বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাঙালি জাতিসত্তা বির্নিমাণ ও পরিপূর্ণ অর্থনৈতিক মুক্তি। তিনি ৭১’র ২৫ মার্চ মধ্যরাতে স্বাধীনতার ঘোষণা দিয়ে নিজেকে সুরক্ষা না করেই দলের শীর্ষনেতাদের মুক্তিযুদ্ধ শুরুর নির্দেশ দেন।
মেয়র বলেন, পাকিস্তানি শাসকগোষ্ঠী কখনও ধারণা করেনি, স্বাধীন বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে যাবে। তাই বঙ্গবন্ধুকে ৭১-এ বন্দী অবস্থায় ফাঁসি দেয়নি। তারা মনে করেছিল, বাংলাদেশ ধ্বংসস্ত‚প থেকে উঠে দাঁড়াতে পারবে না। বঙ্গবন্ধু যখনই স্বাধীন বাংলাদেশকে উঠে দাঁড়ানোর শক্তি অর্জনের প্রত্যয় ঘোষণা করেন এবং অর্থনৈতিক মুক্তির কর্মসূচি বাস্তবায়নের দিকে এগিয়ে যা”িছলেন, তখন পাকিস্তান ও আন্তর্জাতিক সামাজ্যবাদীগোষ্ঠী ৭৫’র সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নীলনক্শা বাস্তবায়ন করে। তাদের ধারণা ছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। কিš’ বঙ্গবন্ধুর স্বপ্ন ও সাধনার আর্দশিক ভিত্তি এতই শক্তিশালী ছিল যে, তাঁর ম”ত্যুর পরও বাংলাদেশ জেগে উঠেছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিম্ন মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ।
তিনি বলেন, আল্লাহ রাব্বুল আল আমিন ১৫ আগস্ট জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনাকে রক্ষা করেন। আমরা স”ষ্টিকর্তার কাছে প্রার্থনা করি, বঙ্গবন্ধুর আরাধ্য সোনার বাংলা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শেখ হাসিনার জীবন ও কর্মকে দীর্ঘদিন যেন সচল রাখেন। তবেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে শেখ হাসিনার মিশন-ভিশন অনুযায়ী উন্নত দেশে রূপান্তরিত হবে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
মেয়র বলেন, আওয়ামী লীগের লক্ষ্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করা। এ লক্ষ্য অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধাপে ধাপে অনেক দূর এগিয়েছেন। সাংগঠনিক ভিত্তি সুদ”ঢ় থাকলে তিনি বাঙালি জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন।
তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, নিজস্বার্থের কথা চিন্তা করলে, তা হবে আমাদের সকলের জন্য এবং দেশের জন্য আত্মঘাতী। তাই মনে রাখতে হবে, জাতীয় স্বার্থকে বিসর্জন দিয়ে আমরা যেন আত্মঘাতী না হই।
সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা দেশের বাইরে পালিয়ে আছেন, তাদেরকে দেশে ফিরিয়ে এনে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করতে হবে।
তিনি বলেন, আমাদের দল পর পর তিন দফায় ক্ষমতায় আছে। তার মানে এই নয় যে, আমরা বিপদমুক্ত। আমাদের সামনের দিনগুলো কঠিন। ঘরে-বাইরে শত্রুরা কিলবিল করছে। তাই সাংগঠনিক ঐক্য ও দলীয় আনুগত্যের মধ্যদিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারলেই দল, দেশ ও জাতি বিপদমুক্ত হবে।
মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বা”চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, নির্বাহী সদস্য জাফর আলম চৌধুরী, সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, থানা আওয়ামী লীগের ফিরোজ আহমেদ, হারুনুর রশিদ, ছিদ্দিক আলম, ওয়ার্ড আওয়ামী লীগের ছিদ্দিক আহমদ, নুরুল আমিন কালু, অধ্যাপক মো. ইসমাইল, গিয়াস উদ্দিন, সেলিম রেজা, আবু তৈয়ব ছিদ্দিকী।
উপ¯ি’ত ছিলেন সহ সভাপতি এড. সুনীল সরকার, ডা. আফছারুল আমীন এমপি, উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সম্পাদকমÐলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, সৈয়দ হাসান মাহমুদ শমসের, মো. হোসেন, জোবাইরা নার্গিস খান, আবু তাহের, শহিদুল আলম, নির্বাহী সদস্য মো. ইয়াকুব, আবুল মনসুর, কামরুল হাসান ভুলু, নুরুল আলম, গাজী শফিউল আজিম, নুরুল আবছার মিয়া, বখতিয়ার উদ্দিন খান, মো. জাবেদ, রোটারিয়ান মো. ইলিয়াছ, বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের ফয়েজ আহমেদ, সাহাবউদ্দিন আহমেদ, এএসএম ইসলাম, জাহাঙ্গীর চৌধুরী, শফিউল আলম ছগির, আবু তাহের, রেজাউল করিম কায়সার প্রমুখ।
সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় মুনাজাত করেন মহানগর আওয়ামী লীগের ধর্ম সম্পাদক জহুর আহমেদ। এছাড়া সড়ক দুর্ঘটনায় নিহত আলকরণ ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. লোকমান হোসেনের রুহের মাগফেরাত কামনা ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। বিজ্ঞপ্তি