জাতিসংঘের তালিকাভুক্ত সশস্ত্র গোষ্ঠীর সম্পদ বাজেয়াপ্ত করছে পাকিস্তান

49

জাতিসংঘের তালিকাভুক্ত সশস্ত্রগোষ্ঠীগুলোর সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। মঙ্গলবার দেশটির সরকার এই প্রস্তাব পাশ করে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতের ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। ওই হামলার পরই মাসুদ আজহার ও তার গোষ্ঠীকে সন্ত্রাসী তালিকাভুক্ত করার প্রস্তাবে সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহব্বান জানিয়েছে ভারত।
সোমবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিদের্শনা অনুযায়ী ওই তালিকাভুক্ত ব্যক্তি ও গোষ্ঠীকে শাস্তির আওতায় আনতেই এই ব্যবস্থা। জাতিসংঘ জানায়, জইশ ই মোহাম্মদের সঙ্গে আফগান তালেবানের সংশ্লিষ্টতা রয়েছে। সংশ্লিষ্টতা আছে আল-কায়েদারও। ২০০১ সালে গোষ্ঠীটিকে নিষিদ্ধ করার প্রেক্ষিতে জাতিসংঘের প্রতিবেদনে জানানো হয়, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে জইশ-ই মোহাম্মদের কয়েকশ সশস্ত্র সমর্থক রয়েছে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরেও তাদের সদস্য সংখ্যা উল্লেযোগ্য। বিবৃতিতে বলা হয়, সমর্থকরা বেশিরভাগই পাকিস্তান ও কাশ্মিরের। তবে আফগান ও আরবে কিছু সদস্য আছে।
মূলত কাশ্মিরেই তারা সন্ত্রাসী কার্যক্রম চালায়। জাতিসংঘের নিষেধাজ্ঞায় নেই মাসুদ আজহার। নিষেধাজ্ঞায় থাকা অন্যান্য সংস্থাগুলো হলো লস্কর ই তাইয়িবা, জামাত উদ দাওয়া, ফিলাহ ই ইনসানিয়াত ফাউন্ডেশন।