জরিমানা ১০ প্রতিষ্ঠানকে

32

তদারকিমূলক অভিযানে দশ প্রতিষ্ঠানকে ২৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার নগরীর বায়োজিদ, কাজির দেউড়ি, জামালখান, আন্দরকিল্লা ও ইপিজেড এলাকায় এ অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে অননুমেদিত রং, হাইড্রোজ, মেয়াদ উত্তীর্ণ পণ্য ধ্বংসসহ ৪টি টিসিবি ট্রাকসেল পর্যবেক্ষণ করা হয়।
অভিযানে বায়েজিদ কাঁচা বাজারে নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় নাবিলা স্টোরকে ১ হাজার টাকা, ভাইভাই স্টোরকে ১ হাজার টাকা, শাহপরান স্টোরকে ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। রতন স্টোরকে অননুমোদিত রং বিক্রয় করায় ৫ হাজার ও জোবেদা স্টোরকে অননুমোদিত রং ব্যবহার করায় ৫ হাজার টাকা জরিমানা করে বর্ণিত রং ও রং দেয়া খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়। স্মরণিকা স্টোরকে উৎপাদন-মেয়াদ বিহীন মোড়কজাত দুধ বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় ৪ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। ইপিজেড থানার এমইএস গেটের আমিন এন্ড সন্সকে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করে বর্ণিত মেয়াদ উত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়। আল ইদ্রিস ডিপার্টমেন্টাল স্টোরকে মেয়াদ উত্তীর্ণ ময়দা বিক্রয় করায় ৩ হাজার টাকা জরিমানা করে প্যাকেটজাত মেয়াদ উত্তীর্ণ ময়দা ধ্বংস করা হয়। ইলিয়াছ স্টোরকে মেয়াদ উত্তীর্ণ কোমলপানীয় রাখায় ১ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
এসময় ভোক্তাসাধারণকে নিরাপদ দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে, মাস্ক-গ্লাভস পরিধান করতে অনুরোধ করা হয়। পাশাপাশি কোন বিক্রেতা যদি অধিক মূল্যে পণ্য বা ঔষধ বিক্রয় করে অথবা বিক্রয়ের প্রস্তাব করে তবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের হটলাইন নম্বর ১৬১২১ এ অভিযোগ জানাতে বা তথ্য দিতে অনুরোধ করা হয়।
অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।