জনসনের ব্রেক্সিট পরিকল্পনাকে স্বাগত জানালো ইইউ

34

ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের নতুন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এখনও দুই পক্ষের মাঝে অনেক দূরত্ব থেকে গেছে বলে জানায় সংস্থাটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। বুধবার ব্রেক্সিট পরিকল্পনা প্রকাশ করেন বরিস জনসন। এর আওতায় উত্তর আয়ারল্যান্ড পণ্যের জন্য ইউরোপের একক বাজারে থাকবে তবে কেন্দ্রীয় শুল্ক ছেড়ে দেবে। উত্তর আয়ারল্যান্ডের আইন পরিষদে প্রথমে এই প্রস্তাবটি পাশ হতে হবে আর তা বজায় থাকবে কিনা তা চার বছর পর পর ভোটের মাধ্যমে নির্ধারণ করতে পারবে। পরিকল্পনা প্রকাশের পর বুধবার নিজ দল কনজারভেটিভ পার্টির সম্মেলনে জনসন বলেছেন, ব্রেক্সিট বাস্তবায়নে এই প্রস্তাবের বাইরে হাতে থাকা একমাত্র বিকল্প হলো চুক্তিহীন ব্রেক্সিট।
বরিস জনসন আশা করছেন এই প্রস্তাব সবাই মেনে নেবেন। ইউরোপীয় কমিশন প্রধান জন ক্লদ জাঙ্কার এই ‘ইতিবাচক অগ্রগতি’কে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এখনও কিছু সমস্যা থেকে গেছে। সামনের দিনগুলোতে এই বিষয়গুলো নিয়েই কাজ করতে হবে আমাদের। এক বিবৃতিতে ইউরোপীয় কমিশন জানায়, ইইউ একটি চুক্তি যায়। সেটা বাস্তবায়নের জন্য আমরা সার্বক্ষণিক প্রস্তুত আছি ঠিক যেমনটা রয়েছি গত তিন বছর ধরে।
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লদ জাঙ্কারকে ব্রেক্সিট পরিকল্পনা জানিয়ে লেখা চিঠিতে জনসন বলেছেন, যুক্তরাজ্যের জনগণের ইইউ ছাড়ার সিদ্ধান্তকে সম্মান জানান। সরকারি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই পরিকল্পনা নিয়ে ইইউ-এর সঙ্গে দশ দিন মেয়াদি আলোচনা করতে চায় যুক্তরাজ্য। এই সময়ের মধ্যে ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত করতে চায় তারা। ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তিনি। প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিটের পথে হাঁটারও ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি।