জনবল সংকটে কুতুবদিয়া উপজেলা সমাজসেবা অফিস

106

জনবল সংকট নিয়ে চলছে কুতুবদিয়া উপজেলা সমাজ সেবা অফিস। স্বয়ং কর্মকর্তার পদটি দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। অতিরিক্ত দায়িত্ব পালন করে যাচ্ছে মহেশখালী উপজেলার সমাজ সেবা কর্মকর্তা মনজুর মোর্শেদ। কুতুবদিয়া উপজেলা সমাজসেবা অফিসে মোট জনবল ৯জন। এরমধ্যে সমাজসেবা অফিসার একজন-পদটি শূন্য। ফিল্ড সুপারভাইজার একজন-পদটি শূন্য। অফিস সহকারি একজন-পদটি শূন্য। ইউনিয়ন সমাজ কর্মী তিনজন,তিনজনই কর্মরত আছেন। কারিগরি প্রশিক্ষক পদ দুটি, বর্তমানে কর্মরত আছেন দুইটি পদে। অফিস সহায়ক ও নৈশপ্রহরীর পদে একজন করে কর্মরত আছেন।
গরিব, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধিদের মৌলিক নাগরিক সুবিধা রাষ্ট্রীয়ভাবে সুষ্ঠু বন্টনের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে কুতুবদিয়া উপজেলা সমাজসেবা অফিস কাজ করে যাচ্ছে। অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সমাজসেবা কর্মকর্তা মনজুর মোর্শেদ জানান, কুতুবদিয়া দ্বীপের ৬ ইউনিয়নে বয়স্ক ভাতা পাচ্ছেন ৪হাজার ৪২জন নারী পুরুষ। প্রতিমাসে ৫শত টাকা করে ভাতা ভোগ করেন। শুধুমাত্র বিধবা মহিলা ১হাজার ৪৭৭জন ৫শত টাকা করে ভাতা ভোগ করেন। প্রতিবন্ধি ৯১৪জন নারী পুরুষ প্রতি মাসে ৭শত টাকা করে ভাতা ভোগ করেন। সমাজসেবা অফিস থেকে ভাতাভোগী মোট ৬হাজার ৪৩৩ জন। এসব ভাতাভোগীদের হিসাব নিকাশ সংরক্ষণ করা কঠিন হয়ে পড়েছে। গুরুত্বপূর্ণ পদে জনবল না থাকায় চরম দুর্ভোগে পড়েছে অফিস। তার পাশাপাশি ঋণের কার্মক্রমও চালাতে হয়। জনবল সংকট থাকায় যথা সময়ে বিধবা, বয়স্ক, প্রতিবন্ধি ভাতা বিলিবন্টনের সময় অফিস সমস্যার সম্মুখীন হয়।
বয়স্ক ভাতাপ্রাপ্ত বড়ঘোপের নজির আহমদ জানান, সমাজ সেবা অফিসের অনিয়মের কারণে ব্যাংকে তালিকা পাঠানোর সময় তার নামটি মৃত তালিকায় পড়ে যায়। ব্যাংকে ভাতার টাকা নিতে গিয়ে চরম দুর্ভোগে পড়তে হয়েছে। পুনরায় সমাজসেবা অফিস থেকে আবার সংশোধন করে এনে ভাতা উত্তোলন করেন।