জনগণ তথ্য চাইলে আমরা দিতে বাধ্য

45

তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জিল্লুর রহীম শাহরিয়ার বলেছেন, গণতন্ত্র শাসন ব্যবস্থা সুষম রাখতে চাইলে তথ্য চাইলেই দিতে হবে। জবাবদিহিতা রয়েছে। সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। দেশের সর্বোচ্চ আইন আপনি আমি মানতে বাধ্য। বাক স্বাধীনতা মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত। সংবিধানের ৭ অনুচ্ছেদে বলা আছে ক্ষমতার মালিক জনগণ। যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক, সেহেতু জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করতে হবে।
গতকাল সোমবার বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে উপজেলা প্রশাসন ও তথ্য কমিশন বাংলাদেশ আয়োজিত অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশি অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে। দেশের আটটি সংস্থা ছাড়া বাকি সব প্রতিষ্ঠান তথ্য দিতে বাধ্য। সরকারের গোপনীয় তথ্য ছাড়া সবকিছু চাইতে পারবে জনগণ।
সভায় বিশেষ অতিথি বক্তব্যে উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব বলেন, জনগণ তথ্য চাইলে প্রশাসন তথ্য দিতে বাধ্য সেটি অনেকেই জানে না। সাধারণ মানুষকে এমন অধিকারের কথা জানাতে এমন কর্মসূচি কার্যকর ভূমিকা পালন করবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, জনগণ চাইলেই তথ্য দিতে আমরা বাধ্য। সরকারি নিয়মনীতি অনুসরণ করে কেউ তথ্যে চেয়ে আবেদন করলে আমি তথ্য দিব। অন্যদেরও দিতে অনুরোধ জানাচ্ছি। সবাইকে সরকারি আইন মেনে চলতে হবে।
অনুষ্ঠানে প্রশিক্ষক ছিলেন তথ্য কমিশনের সহকারী প্রোগ্রামার তরিকুল ইসলাম। আলোচনায় অংশ নেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী, বাঁশখালী থানার উপ-পরিদর্শক নাজিম উদ্দীন। তথ্য কমিশনের দিনব্যাপী প্রশিক্ষণ ও জনঅবহিতকরণ সভায় বাঁশখালীর সকল প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক, কলেজ ও মাদ্রাসার অধ্যক্ষ, শিক্ষক, চিকিৎসক, ইউনিয়ন পরিষদ সচিব ও সদস্য, এনজিও প্রতিনিধিরা অংশ নেন।