ছয় মাসের মধ্যে ভার্চুয়াল রেকর্ড রুম : ভূমিমন্ত্রী

95

আগামী ছয় মাসের মধ্যে সব জেলার ভার্চুয়াল রেকর্ড রুম চালু করা হবে বলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুম উদ্বোধন করার সময় তিনি এই তথ্য জানান বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ভূমিমন্ত্রী বলেন, পরীক্ষামূলকভাবে শুরু হওয়া ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম নতুন বছরে ঢাকা জেলার অধিবাসীদের জন্যে ভূমি মন্ত্রণালয়ের উপহার। ‘ভূমি ব্যবস্থাপনা রিফর্মের মধ্যে দিয়ে যাচ্ছে’ উল্লেখ করে সাইফুজ্জামান বলেন, ‘এখন ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থায় কাজের গতি অনেক বেড়েছে’।
কোম্পানি টু কোম্পানি হস্তান্তর হওয়া জমির নামজারি যত দ্রূত সম্ভব শেষ করতে ভূমি কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী। তিনি বলেন, ‘খুব তাড়াতাড়ি নামজারি যেন ফার্স্ট ট্র্যাক বিবেচনায় সাতদিনের মধ্যে করা যায় সে ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করব’।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, land.gov.bd অথবা rsk.land.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে যে কোনো স্থান থেকে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে। এছাড়া মাত্র ৪৫ টাকা দিয়ে মোবাইল কিংবা অনলাইন পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধ করে সরাসরি অথবা ডাকযোগে তিন কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পাওয়া যাবে। খবর বিডিনিউজের
ঢাকা জেলার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. নুরুন্নবী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ঢাকা জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার উপস্থিত ছিলেন।