ছয় প্রতিষ্ঠানকে এক লাখ ৮ হাজার টাকা জরিমানা

24

অনুমোদনহীন ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার নগরীর আকবরশাহ, পাহাড়তলী ও পতেঙ্গা থানা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে এ ৬ প্রতিষ্ঠানকে মোট ১ লক্ষ ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় মেয়াদ উত্তীর্ণ কোমল পানীয়, অননুমোদিত এনার্জি ড্রিঙ্ক, মেয়াদ উত্তীর্ণ, মেয়াদ বিহীন ও অননুমোদিত ওষুধ ধ্বংস করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ
ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।
অভিযানে আকবরশাহ্ থানার কৈবল্যধাম এলাকার নীড় কসমেটিক্সকে জনৈক ভোক্তার অভিযোগের প্রেক্ষিতে ১৮০ টাকার সেপনিল ২৫০ টাকায় বিক্রয় করায় ৪ হাজার টাকা জরিমানা করা হয়। একই প্রতিষ্ঠানকে অননুমোদিত কসমেটিক্স রাখায় আরও ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। নিউ মনছুরাবাদের মোল্লা স্টোরকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। পাহাড়তলী থানার উত্তর কাট্টলীর কামাল স্টোরকে একই অপরাধে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। কর্নেল জোন্স রোডের মোহাম্মদ আলী এন্ড ব্রাদার্সকে ডেটলের মূল্য কাটাকাটি, মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য (চকোলেট) সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করে এসব পণ্য ধ্বংস করা হয়। পতেঙ্গা থানার পি এন ফার্মেসিকে মেয়াদবিহীন কাটা ওষুধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ৬ হাজার টাকা জরিমানা করে এসব ওষুধ ধ্বংস করা হয়।
অন্যদিকে জাতীয় গোয়েন্দা সংস্থ (এনএসআই) চট্টগ্রাম মহানগরের গোপন সংবাদ ও সার্বিক সহায়তায় ডেইল পাড়া এলাকার জে কে কর্পোরেশনকে সিজির ব্যান্ডের অনুমোদন নিয়ে ক্যামেল অ্যাকটিভ মশার কয়েল (অননুমোদিত) তৈরি, পণ্যের গুণগত মান নির্ণয়ের ব্যবস্থা না রাখায় ৮০ হাজা রটাকা জরিমানা করা হয়।
পশ্চিম মুসলিমাবাদ এলাকার সুইটি ট্রেডার্সকে বিএসটিআই এর ভূয়া মান চিহ্ন ব্যবহার ও নকল মশার কয়েল তৈরি করায় ১ লক্ষ টাকা জরিমানার আদেশ প্রদানপূর্বক কারখানাটি সাময়িক সিলগালা করে দেয়া হয়।