ছুটির দিনেও উচ্ছেদ অভিযান চালাবে সিডিএ

64

সরকারি ছুটির দিনেও (শুক্র ও শনিবার) নগরীর খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত রাখবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। বুধবার থেকে শুরু হওয়া নোয়াখালের উচ্ছেদ অভিযান গতকাল বৃহস্পতিবারও অব্যাহত ছিলো। আগামী রোববার পর্যন্ত খালটিতে অভিযান অব্যাহত রাখতে চায় সংস্থাটি। এর মধ্যে খালটি সম্পূর্র্ণ দখলমুক্ত করা সম্ভব হতে পারে বলে ধারণা করছে সিডিএ।
বুধবার উচ্ছেদকারী দল নোয়াখালের ১৫টি স্থাপনা ভেঙে দেয়। এসময় একটি গোডাউনকে সরিয়ে নিতে বলা হয়। গতকাল বৃহস্পতিবার একই স্থানে অভিযান পরিচালনা করে সিডিএ। এবার ভারি যন্ত্রপাতির সাহায্যে স্থাপনাগুলো পুরোপুরি অপসারণ করা হয়।
সিডিএ’র নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আহমেদ মাঈনুদ্দিন বলেন, আজও (বৃহস্পতিবার) আমরা নোয়াখালে অভিযান পরিচালনা করেছি। দুটি স্কেভেটর দিয়ে বুধবার ভেঙে দেওয়া স্থাপনাগুলো পুরোপুরি অপসারণ করি। একটি গোডাউনকে সময় দেওয়া হয়েছিল সেটিও অপসারণ করা হয়েছে।
তিনি বলেন, আমাদের অভিযান অব্যাহত আছে। শুক্র-শনিবারও অব্যাহত থাকবে। নোয়াখাল পুরো দখলমুক্ত করতে আমাদের রোববার পর্যন্ত সময় লাগবে। এরপর সোমবার থেকে বামনশাহী খালে অভিযান পরিচালনা করবো।
সিডিএ’র তথ্য অনুযায়ী নোয়াখালের দৈঘ্য ৫ দশমিক ৮০ কিলোমিটার। বিএস খতিয়ান অনুসারে অবৈধ দখলে আছে ৭ দশমিক ১২৪ একর। প্রস্তাবিত খালের ডিজাইনে অন্তর্ভুক্ত অবৈধ দখলকৃত জমি আছে দশমিক শূন্য দশ একর। খালের তীর বরাবর প্রস্তাবিত রাস্তায় অন্তর্ভুক্ত অবৈধ দখলকৃত জমি আছে এক দশমিক ২৬৫ একর। খালের ডিজাইনে অন্তর্ভুক্ত অবৈধ স্থাপনা আছে ৮৬টি এবং খালের তীর বরাবর প্রস্তাবিত রাস্তায় অবৈধ স্থাপনা আছে ৮৯টি। অবৈধ এসব স্থাপনার মধ্যে বহুতল ভবনসহ একাধিক সেমিপাকা ঘর রয়েছে।
প্রসঙ্গত, ২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগাপ্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএ’র সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও শুরু হয়। ডিপিপি অনুযায়ী গৃহীত এ মেগাপ্রকল্পের ব্যয় ধরা হয় ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা। তিন বছর মেয়াদি এ প্রকল্পে প্রাথমিক পর্যায়ে ২০১৮ সালে ৩৬ খালের মাটি অপসারণসহ ৩০০ কিলোমিটার নতুন ড্রেন নির্মাণ করার লক্ষ্য নির্ধারণ করা হয়।