ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

35

 

রাঙামাটি :
রাঙামাটিতে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহরে মোটরসাইকেল শোভাযাত্রা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে শান্তির পায়রা ও বেলুন উড়ানোর মধ্যদিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার। গত ৪ জানুয়ারি শহরের ক্ষুদ্র-নৃ গোষ্ঠী ইনস্টিটিউটে জেলা ছাত্রলীগের উদ্যোগে নানা আয়োজনে সম্ভাব্য সামাজিক দূরত্ব স্বাস্থ্যবিধি বজায় রেখে ছাত্রলীগের এ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এরআগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল থেকে খন্ডখন্ড মিছিল নিয়ে ছাত্রলীগ কর্মীরা দলীয় কার্যালয়ে সমবেত হন। অনুষ্ঠানে জেলা ছাত্রলীগ সভাপতি আব্দুল জব্বার সুজনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকাশ চাকমার সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুুকদার এমপি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাউখালি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসু প্রূ চৌধুরী, সাবেক স্থানীয় সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুহুল আমিন, অবিভক্ত পার্বত্য চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সোমনাথ চাকমা, সাবেক অবিভক্ত পার্বত্য চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সভাপতি ও রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাবেক অবিভক্ত পার্বত্য চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আবছার, সাবেক রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি মাহফুজুর রহমান মাহফুল, সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি অংসুই ছাইন চৌধুরী, সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি শাহ এমরান রোকন, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অনুমং চৌধুরী, রাঙামাটি পৌর ছাত্রলীগের সভাপতি এইচএম আল্লাউদ্দিন, রাঙামাটি সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম প্রমুখ। এ সময় আওয়ামী লীগ ও ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাসহ কর্মীরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে সভায় দীপংকর তালুকদার এমপি বলেন, রাঙামাটিতে ছাত্রলীগ এখন অতীতের যে কোন সময়ের চাইতে অনেকটা শক্তিশালী। ছাত্রলীগ আমাদের দেশের প্রতিটি রাজনৈতিক কর্মকান্ডের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আমাদের দেশের গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ যেকোনো আন্দোলনই যদি আমরা দেখি সব থেকে বেশি রক্ত দিয়েছে, শহীদ হয়েছে আমাদের ছাত্রলীগের নেতাকর্মীরা। অন্য কোনো দলে এটা খুব বেশি পাওয়া যাবে না, আমাদের ছাত্রলীগে সব থেকে বেশি। ছাত্রলীগের অতীত ও বর্তমান এবং ভবিষ্যতের ইতিবাচক ও নীতিবাচক আলোকপাত করে তিনি আরো বলেন, ছাত্রলীগের কোন কমটিতে অসৎ, নীতি-নৈতিকতাহীন ব্যাক্তিকে কোন কিছুর বিনিময়ে ছাত্রলীগের নেতৃত্বে কিংবা কমিটিতে আনা যাবে না। তিনি বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আলোচনা সভা শেষে আমন্ত্রিত অতিথিদের নিয়ে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেট কাটা হয়।
ফটিকছড়ি :
ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত করেছে ফটিকছড়ি উপজেলার ধর্মপুর ইউনিয়ন ছাত্রলীগ। ৪ জানুয়ারি ধর্মপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে কেক কাটার মধ্যে দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। কেক কাটেন প্রধান অতিথি ছিলেন ধর্মপুর ইউপি চেয়ারম্যান আব্দুল কাইয়ুম। ধর্মপুর ইউনিয়ন ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ইসমাইলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফটিকছড়ি উপজেলা যুবলীগের যুগ্ম আহব্বায়ক আবদুল কুদ্দুছ ও উপজেলা যুবলীগ নেতা এমএ মোরশেদুল আলম। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আবু ছালেক, মঞ্জুরুল আলম, দিদারুল আলম, ছাত্রনেতা মোহাম্মদ হাসান, তিলক বড়ুয়া, রায়হান ছাফা নেপচুন, সাকিব, মোর্শেদ, মঞ্জু, যুবলীগ নেতা সরোয়ার উদ্দিন, নজরুল, আজম, মাসুম, এরশাদ, কামাল উদ্দিন, মফিজ, জাহেদ, শাহাদাত, জনি, সোহেল, শাহিন, জুবায়েদসহ প্রমূখ।
সাতকানিয়া :
ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাতকানিয়ায় উপজেলা ছাত্রলীগের উদ্যাগে গত ৪ জানুয়ারি এক আনন্দ র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি সাতকানিয়া পৌরসভা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সাতকানিয়া পোস্ট অফিস মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যেমে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো. জুনায়েদের সভাপতিত্বে উপজেলা ছাত্রলীগ নেতা খোকা তালুকদারের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাদেক তারেক, আসিফ, তোহিদ, সায়েম, সাহিল, মোরাদ, আবু নোমান, ফারুকক, করিম, তানজিব, ওয়াহিদ, মিনহাজ, রুহিন, মুরাদ, নাইম শাহরিয়ার সাকিব, নোমান, মোহাম্মদ সাহিল, সাতকানিয়া স্কুল ছাত্রলীগ নেতা সাবিত, নকিব, শাহাদাত।
রাঙ্গুনিয়া :
ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর ও ইসলামপুর ইউনিয়ন ছাত্রলীগের যৌথ আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান গত ৪ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। ব্যালিটি রানীরহাট বাজার চত্বর থেকে শুরু হয়ে রাঙামাটি সড়কের বিভিন্ন স্পট প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজানগর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আসিফুর রহমান চৌধুরী। প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক ও ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী মিল্টন। উদ্বোধক ছিলেন উপজেলা ছাত্রলীগের সভাপতি নুরুল আলম। ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবিদ হাছানের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন তালুকদার, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক কামাল উদ্দিন চৌধুরী, দপ্তর সম্পাদক আবু তাহের, যুব ও ক্রীড়া সম্পাদক কাউছার নুর লিটন, শ্রম বিষয়ক সম্পাদক ফারুক আহমাদ তালুকদার, উপ দপ্তর সম্পাদক আব্দুল হালিম, সদস্য সাইফুল ইসলাম চৌধুরী, ইসলামপুরের সহ-সভাপতি ছাদেকুর নুর চৌধুরী টিপু, রাজানগরের সাধারণ সম্পাদক এম আবু জাফর তালুকদার, উপজেলা যুবলীগের সভাপতি মো. ইউনুচ, নাছের উদ্দিন আহমেদ, কাজী ওমর ফারুক আরমান, নজরুল ইসলাম চৌধুরী বাবলা, সেলিম তালুকদার শানু, চট্টগ্রাম উত্তরজেলা ছাত্রলীগ নেতা মো. তৌহিদুল ইসলাম চৌধুরী, অনুষ্ঠানের আহবায়ক ও উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি মুবিন চৌধুরী, যুগ্ম আহবায়ক সমীরণ দত্ত, সদস্য সচিব মো. সোমন, ইসলামপুর ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাাহ আল কাউছার চৌধুরী সজীব, সাধারণ সম্পাদক খসরু চৌধুরী, মো.শাহেদ, জোবাইদুল ইসলাম চৌধুরী, স্বপন শর্মা, মো. সোহেল, নাজমুল হক শিফাত, মো. তারজেন, মো. রিয়াজুল ইসলাম চৌধুরী রিয়াজ প্রমুখ। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এরআগে কেক কেটে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।
চিকনদন্ডী ইউনিয়ন ছাত্রলীগ :
চিকনদন্ডী ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে গত ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, কেক কাটা অনুষ্ঠান সংগঠনের সাধারণ সম্পাদক রিমন মুহুরীর সভাপতিত্বে ও ছাত্রনেতা মো. আরিফের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ নেতা আলহাজ মো. নাসের আহমেদ। বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মো. আনোয়ার হোসেন, শাহানুর চৌধুরী শানু উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো. আলা উদ্দিন সোহেল। প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য মো. মিজানুর রহমান মিজান। এ সময় কাজী আখতারুজ্জামান রুবেল, চিকনদন্ডী ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি জিন্নাত আলী বাদশা, যুবলীগ নেতা মোহাম্মদ সাজ্জাদ, এমএ রাসেল, মো. আলতাফ হোসেন, ইফতেখার ইফতু মোহাম্মদ ফারুক, রাসেল দত্ত, হাসান মুরাদ মো. ইমরুল, শাফায়েত, মোহাম্মদ রাহি, মোহাম্মদ তুরাগ, মো. আরমান, অপু দাশ প্রমুখ। আলোচনা সভা শেষে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা হয়।