ছবিলবোর্ডে ঢেকে যাচ্ছে পটিয়া বাইপাস সড়ক

70

একের পর এক দৈত্যাকার বিলবোর্ডে ঢেকে যাচ্ছে নবনির্মিত পটিয়া বাইপাস সড়ক। সড়কটি উদ্বোধন হয়েছে এক মাস আগে। আর এরই মধ্যে সড়ককে ঢেকে দিয়ে উভয় পাশে স্থাপিত হয়েছে একাধিক বিলবোর্ড। স্থানীয়রা জানান, দিনের বেলায় নয়, রাতের বেলায় বিশাল বিশাল যন্ত্রপাতি ব্যবহার করে স্থাপন করা হচ্ছে এসব বিলোবোর্ড। ইতোমধ্যে বাইপাস সড়কের বেশ কয়েকটি স্থানে বিলবোর্ড স্থাপন করা হয়েছে। সবশেষ গত বুধবার রাতে বাইপাস সড়ক বন্ধ করে দিয়ে বিলবোর্ড বসানোর কাজের খবর পেয়ে পটিয়া থানা পুলিশ ঘটনাস্থলে ছুটে যান। তবে পুলিশ কাজ বন্ধ না করে ঘটনাস্থল থেকে ফিরে আসতে বাধ্য হয়। এসব বিলবোর্ডের কারণে দুর্ঘটনা আরো বেড়ে যাওয়ার আশংকা রয়েছে। সড়ক বিভাগ জানিয়েছে, রাতারাতি স্থাপন করা এসব বিলবোর্ডের ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে এবং উচ্ছেদ করা হবে।
জানা গেছে, সম্প্রতি পটিয়া ইন্দ্রপুল থেকে গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত সাড়ে ৫ কিলোমিটার রাস্তাটি উদ্বোধন করেছেন জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। সদ্য চালু হওয়া পটিয়া বাইপাসের ৬টি পয়েন্টে প্রায় সময় দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা প্রবণ এ বাইপাস সড়কে রাতারাতি বিলবোর্ড দিয়ে ঢেকে দেওয়ার কারণে দুর্ঘটনার মাত্রা আরো বাড়তে পারে। বর্তমানে বাইপাসের আনোয়ারা রাস্তার পয়েন্ট, বৈলতলী রোডের পয়েন্ট, ভাটিখাইনের পয়েন্ট, কচুয়াই ইউনিয়নের ফারুকীপাড়ার পয়েন্ট, পৌর সদর থেকে বাকখালী পয়েন্ট, করল বালিকা উচ্চ বিদ্যালয় যাওয়ার পয়েন্ট খুবই ঝুঁকিপূর্ণ।
পটিয়া পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর গোফরান রানা জানিয়েছেন, শত কোটি টাকা ব্যয়ে নির্মিত পটিয়া বাইপাসের বিভিন্ন পয়েন্টে রাতারাতি অবৈধভাবে বিলবোর্ড বসানোর কাজ শুরু হয়েছে। সড়ক ও জনপথ বিভাগ কিংবা পৌরসভা থেকে অনুমতি নেওয়ার নিয়ম থাকলেও কেউ পৌরসভা থেকে অনুমতি নেয়নি। বিলবোর্ডে বাইপাসের দুপাশ ঢেকে গেলে রাস্তার যেমন সৌন্দর্য নষ্ট হবে তেমনি নিয়মিত দুর্ঘটনার আংশকা আরো বাড়বে।
দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানিয়েছেন, বাইপাসের পাশে সওজের অনুমতি ছাড়া কোন ধরনের বিলবোর্ড দেওয়ার সুযোগ নেই। রাতারাতি যারাই বিলবোর্ড স্থাপন করুক শীঘ্রই উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। বাইপাসের পটিয়া-বাকখালী পয়েন্টে অবৈধভাবে রাতারাতি যে বিজ্ঞাপনের বিলবোর্ড বসানো হয়েছে তা সরিয়ে নিতে সংশ্লিষ্টদের চিঠি দিবেন বলে জানান।