চ্যালেঞ্জ মোকাবিলায় নারীকে আরও উদ্যমী হতে হবে

30

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) আয়োজিত নারী দিবসের অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবাট মিলার বলেছেন, নারীর আপন শক্তি হচ্ছে তার আত্মবিশ্বাস। পথচলায় তাকে এগিয়ে যেতে হবে সময়ের আগে। লক্ষ্য অর্জনে অবিচল থেকে নিজের দক্ষতা প্রমাণ করে সবাইকে চমকে দিতে হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় নারীকে হতে হবে আরও চৌকষ, আরও উদ্যোমী।
গতকাল সোমবার সকালে নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের আমেরিকান কর্নারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন মিলার। এ সময় সিআইইউর শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও চট্টগ্রামের বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত নারী উদ্যোক্তা ও ‘ইউএসজি-একচেঞ্জ অ্যালামনাই’ চট্টগ্রাম শাখার সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত আর্ল রবাট মিলার নারী দিবসে তার ভাবনার কথা তুলে ধরতে গিয়ে নিজের মায়ের জীবন সংগ্রামের গল্প তুলে ধরেন। তিনি বলেন, আমার মা সামাজিক টানাপোড়েন আর আর্থিক কষ্টে থেকেও আমাদের ৬ সন্তানকে বিশে^ প্রতিষ্ঠিত করেছেন। তিনি পিএইচডি অর্জন করেছেন। প্রতিকূলতাকে জয় করার তার দুর্বার ইচ্ছা-আমাকে এখনও অনুপ্রাণিত করে।
এতে বক্তব্য রাখেন সিআইইউ’র উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সিআইইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা ও আমেরিকান কর্নার চিটাগংয়ের সহকারী পরিচালক রুমা দাশ।
এর আগে সকালে মার্কিন রাষ্ট্রদূত সিআইইউ’র উপাচার্যের সঙ্গে তার কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দুইজনের মধ্যে চট্টগ্রামের উচ্চশিক্ষা, কোর্স-কারিকুলাম, সিলেবাস, গবেষণা কার্যক্রম, শিক্ষার গুণগতমান বৃদ্ধিসহ নানান বিষয়ে কথা হয়। বিজ্ঞপ্তি