চোটে আফগানিস্তানের বিপক্ষে শঙ্কায় বিপ্লব

45

জিম্বাবুয়ের বিপক্ষে বুধবার ফিল্ডিং করার সময় হাতে চোট পেয়েছেন আমিনুল ইসলাম বিপ্লব। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের পরের ম্যাচে তাই খেলা নিয়ে শঙ্কায় পড়েছেন এই লেগস্পিনার। হ্যামিল্টন মাসাকাদজার একটি শট ঠেকাতে গিয়ে বাঁ হাতের তালুতে আঘাত পান বিপ্লব। এই আঘাত এতটাই গুরুতর ছিল যে তিনটি সেলাই পড়েছে ক্ষতস্থানে। রাত সাড়ে ১২টায় সেলাই করা হয় তার হাতে। সকালে টিম হোটেলে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় দেখা গেছে এই স্পিনারকে। অবশ্য এই চোটের পরও আফগানদের বিপক্ষে খেলতে আত্মবিশ্বাসী বিপ্লব। ফিজিও জুলিয়ান ক্যালেফাতোও আশাবাদী। তিনি বলেন, এই লেগস্পিনারকে খেলানোর সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি। তবে এখনই কোনও কিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না। আজ (গতকাল) সারাদিন দেখে তারপর বিস্তারিত জানানো যাবে। আপাতত ভয়ের কিছু নেই। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচে দারুণ পারফর্ম করেন বিপ্লব। প্রথম ওভারেই পান উইকেটের দেখা। নিজের প্রথম দুই ওভারে টিনোটেন্ডা মুতুম্বজি ও মাসাকাদজাকে ফেরান তিনি। তার শেষ ওভারেও একটি উইকেট পায় বাংলাদেশ রান আউট করে। ৪ ওভারে ১৮ রান দিয়ে ২ উইকেট নেন বিপ্লব। দারুণ এই পারফরম্যান্সে জায়গা অনেকটাই পাকা করে ফেলেছেন তিনি। কিন্তু চোট শঙ্কায় ফেলে দিলো তাকে।

‘রাত কেটেছে নির্ঘুম’

প্রত্যেক ক্রিকেটারই জাতীয় দলের জার্সিতে দেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন লালন করেন। স্বপ্নপূরণের নেশায় প্রতিনিয়ত ২২ গজে দাপিয়ে বেড়ান তারা। কখনও কখনও হঠাৎই বাস্তবে ধরা দেয় স্বপ্নটা। তখন অবস্থাটা হয় আমিনুল ইসলাম বিপ্লবের মতো। দূর-দূরান্তেও আলোচনার মধ্যে না থাকা এই তরুণ জাতীয় দলে ডাক পেয়ে নিজেই অবাক। খবরটা শোনার পর থেকে ঘোরের মধ্যে থাকা বিপ্লবের ওই রাতটা কেটেছিল নির্ঘুমভাবে। কোনও আলোচনাতেই ছিল না তার নাম। ছিল না উল্লেখ করার মতো কোনও পারফরম্যান্স। ভাগ্য তাকে হঠাৎই নিয়ে এসেছে আন্তর্জাতিক ক্রিকেটের আলোর মঞ্চে। বয়সভিত্তিক ক্রিকেটে ব্যাটসম্যান পরিচয়ে বেড়ে ওঠা বিপ্লবের ভূমিকা বদলে গেছে। ক্রিকেটার হিসেবে তার পরিচয় এখন লেগ স্পিনার। বোলিংয়ের এই শিল্প রপ্ত করেই বিস্ময় ছড়িয়ে বাংলাদেশ দলে ডাক পেয়ে যান বিপ্লব।
গত বুধবার লাল-সবুজ জার্সিতে অভিষেকও হয়ে গেছে শরীয়তপুরের এই তরুণের। স্বপ্নের নায়ক সাকিব-মুশফিক-মাহমুদউল্লাদের সঙ্গে খেলার সুযোগ পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়াটাই স্বাভাবিক। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের পর ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে সাব্বির খানের ফোনে জাতীয় দলে সুযোগ পাওয়ার খবর পান বিকেএসপির এই ছাত্র। খবরটি শুনে নির্ঘুম রাত কাটিয়েছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। নিজের অভিষেক ম্যাচে সামর্থ্যরে প্রমাণ রাখা বিপ্লব চট্টগ্রামে টিম হোটেলের লবিতে দাঁড়িয়ে সেই রাতের গল্প শোনালেন।