চুয়েটে পদার্থবিজ্ঞান বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু

46

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে পদার্থ বিজ্ঞানের অবদান অনস্বীকার্য। বিজ্ঞানের আজকের উৎকর্ষতার পেছনে পদার্থ বিজ্ঞানের বিস্ময়কর ভূমিকা রয়েছে। বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ইস্যু ৪র্থ শিল্পবিপ্লবকে বলা হচ্ছে ‘ফিউশন অব টেকনোলজিস’। যেটা ডিজিটাল ও ফিজিক্যাল জগতের সিস্টেমকে পুরোপুরি বদলে দিচ্ছে। এই বিপ্লব ইতোমধ্যে উৎপাদন, ব্যবস্থাপনা ও পরিচালন ব্যবস্থায় আমূল পরিবর্তন এনে দিয়েছে। এখানেও পদার্থ বিজ্ঞানের একটা ঐতিহাসিক যোগসূত্র রয়েছে। তিনি বুধবার সকাল সাড়ে ৯টায় চুয়েটের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে আয়োজিত পদার্থ বিজ্ঞান বিভাগের দুইদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কনফারেন্স স্পীকার হিসেবে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এম. শমসের আলী ‘4th Industrial Revolution & Sustainable Development’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কনফারেন্স চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সাজনীন আকতার লামিয়া ও হাবিবুল্লাহ সরকারের যৌথ সঞ্চালনায় এতে শুভেচ্ছা বক্তব্য দেন কনফারেন্স ড. স্বপন কুমার রায়। কনফারেন্স স্পীকার এমিরেটাস অধ্যাপক ড. এম শমসের আলী বলেন, ৪র্থ শিল্পবিপ্লব এবং টেকসই উন্নয়ন সমান্তরালে এগিয়ে যাচ্ছে। একটা আরেকটার পরিপূরক হিসেবে কাজ করে। উন্নত বিশ্বের সাথে আমাদেরকে একইতালে এগিয়ে যেতে হলে তরুণ প্রজন্মের মেধাকে কাজে লাগাতে হবে।
‘Highlighting Innovations: Challenges in Physics’ ¯েস্লাগানে এবারের কনফারেন্সে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, ফ্রান্স, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, নাইজেরিয়া ও বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় ২৫০ জন শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনাল্স ও স্ব-স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞ অংশ নিয়েছেন। বিজ্ঞপ্তি