‘চুক্তির কাছাকাছি’ যুক্তরাষ্ট্র ও তালেবান, লড়াই অব্যাহত

14

আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার পথ উন্মোচনে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিদল চুক্তির খুব কাছাকাছি অবস্থান করছে বলে এক শীর্ষ মার্কিন কর্মকর্তার দাবি করেছেন। এর মধ্যেই রোববার তালেবান বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কেন্দ্র কুন্দুজের পর উত্তর আফগানিস্তানের দ্বিতীয় আরেকটি শহরে হামলা চালিয়েছে। চুক্তি নিয়ে চলতি সপ্তাহে কাতারের দোহায় ওয়াশিংটনের সঙ্গে তালেবানদের নবম দফার বৈঠকের মধ্যেই উত্তর আফগানিস্তানে সরকারি বাহিনীগুলোর ওপর বিদ্রোহীদের হামলার তীব্রতা বাড়ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দোহা বৈঠকের অগ্রগতি নিয়ে কথা জানাতে রোববার সন্ধ্যায় টুইটারে আফগানিস্তানের রাজধানী কাবুল যাওয়ার কথা জানিয়েছিলেন ওয়াশিংটনের হয়ে মধ্যস্থতা দেখভালকারী আফগান বংশোদ্ভূত মার্কিন কূটনীতিক জালমে খলিলজাদ।
টুইটে তিনি বলেছেন, “আমরা একটি চুক্তির দোরগোড়ায় অবস্থান করছি, যা সহিংসতা কমাবে এবং আফগানদের সবাইকে সম্মানজনক ও টেকসই শান্তি চুক্তি নিয়ে আলোচনায় একসঙ্গে বসার দ্বার খুলে দিয়ে এমন একটি ঐক্যবদ্ধ ও সার্বভৌম আফগানিস্তান গড়ে তুলবে যা যুক্তরাষ্ট্র, এর মিত্র অথবা অন্য কোনো দেশের জন্য হুমকি হবে না।”
খলিলজাদ দুই পক্ষের চুক্তির সম্ভাবনা নিয়ে যখন এ মন্তব্য করছিলেন, ওই সময়ই উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশের গুরুত্বপূর্ণ শহর পুল-ই খুমরিতে তালেবান বিদ্রোহীরা হামলা চালাচ্ছিল। পুল-ই খুমরিতে হামলার আগেরদিন শনিবার কুন্দুজে বিদ্রোহীরা বড় ধরনের শক্তির প্রদর্শনী দেখিয়েছিল। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এ শহরে এ সংঘাতে আফগান নিরাপত্তা বাহিনীর ২০ সদস্য ও ৫ বেসামরিক নিহত এবং অন্তত ৮৫ বেসামরিক ব্যক্তি আহত হন বলে রোববার জানিয়েছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়।