চীনা দাবির কোনও আইনি ভিত্তি নেই : ইন্দোনেশিয়া

19

দক্ষিণ চীন সাগরের একটি অঞ্চল নিয়ে চীনের দাবি খারিজ করে দিয়েছে ইন্দোনেশিয়া। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের এ সংক্রান্ত দাবির কোনও আইনি ভিত্তি নেই। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। দুই দিন আগেই নিজ দেশের পানিসীমায় চীনা কোস্টগার্ডের একটি নৌযানের উপস্থিতি নিয়ে বেইজিং-এর কাছে প্রতিবাদ জানিয়েছিল ইন্দোনেশিয়া। এ ঘটনায় জাকার্তায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূতকেও তলব করে দেশটি। এরমধ্যেই বুধবার আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এ বিষয়ে নিজ দেশের অবস্থান পুনর্ব্যক্ত করে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ।
চীনা নৌযানটি ইন্দোনেশিয়ার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের উপকূলে ঢুকে পড়লে এ বিবাদের সূত্রপাত হয়। মঙ্গলবার বেইজিংয়ে এক অনুষ্ঠানে এ নিয়ে কথা বলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং। তার দাবি, ওই অঞ্চলটি তথা স্পার্কলি দ্বীপপুঞ্জ ও এর পানিসীমায় বেইজিং-এর সার্বভৌমত্ব রয়েছে। তবে চীন ও ইন্দোনেশিয়া দুই দেশই সেখানে স্বাভাবিক মাছ ধরার কার্যক্রম চালাতে পারে।
মৎস্য সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও কয়েকটি দেশও ওই অঞ্চলের ওপর সার্বভৌমত্ব দাবি করে। দেশগুলো হচ্ছে মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম। যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলের দাবি না করলেও আন্তর্জাতিক সমুদ্রপথ হিসেবে ওই অঞ্চলে নিজেদের সামরিক উপস্থিতি ধরে রাখতে চায় তারা।