চালুর দেড় মাসের মধ্যে বিকল, বিপাকে রোগীরা

58

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় প্রায় দেড় মাস আগে চালু হওয়া অত্যাধুনিক রেডিওথেরাপি মেশিনটি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে গেছে। প্রায় ১২ কোটি টাকার মূল্যের এ মেশিনটি গত ২৬ ডিসেম্বর অচল হয়ে যায়। এর আগে গত ১৩ নভেম্বর চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন মেশিনটি উদ্ধোধন করেন।
এদিকে চট্টগ্রামে ক্যান্সারের মত জটিল রোগের চিকিৎসার জন্য একমাত্র রেডিওথেরাপি মেশিনটি অচল হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।
গতকাল শনিবার হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা সেবা না পেয়ে ফিরে গেছেন বলে জানান সংশ্লিষ্টরা। তবে এ রোগের চিকিৎসার জন্য সামর্থবানদের ঢাকা কিংবা দেশের বাইরে গিয়ে সেবা নেওয়ার সুযোগ থাকলেও অসহায় ও দরিদ্র মানুষগুলো টাকার অভাবে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।
সেবা নিতে আসা রোগীদের দাবি, দ্রুত সময়ের মধ্যে অত্যাধুনিক এ মেশিনটি চালু করার মাধ্যমে গরীর ও অসহায় রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করা হোক। কিন্তু যান্ত্রিক ত্রুটি নিরসনের মাধ্যমে চলতি সপ্তাহে মেশিনটি পুনরায় চালু করা হবে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।
চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ সূত্রে জানা যায়, চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে প্রায় চার বছর ধরেই ক্যান্সার চিকিৎসায় গুরুত্বপূর্ণ রেডিওথেরাপি মেশিনটি নষ্ট ছিল। পরে দীর্ঘ জটিলতা শেষে প্রায় ১২ কোটি টাকা মূল্যে নতুন রেডিওথেরাপি মেশিন আমদানি করা হয়। গত ৩১ অক্টোবর পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল মেশিনটির সোর্স পরীক্ষা-নিরীক্ষা করে। গত ৪ নভেম্বর সোর্স থেকে রেডিয়েশন নির্গমন সংক্রান্ত ‘বিপদমুক্ত’ বলে সনদ দেয়। এরপরই মেশিনটি চালুর সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ।
এছাড়া ক্যান্সার চিকিৎসায় ২০০২ সালে কোবাল্ট নামের রেডিওথেরাপি মেশিন চালু হয়। এর কার্যকারিতা ছিল ১০ বছর। ২০১২ সালে মেশিনটির মেয়াদ শেষ হলেও রোগীগের সেবা কার্যক্রম অব্যাহত ছিল। কিন্তু ২০১৪ সালের শেষ দিকে এটি সম্পূর্ণ অকার্যকর হয়ে যায়। এরপর গত বছরের নভেম্বরে চট্টগ্রাম বন্দরে আসে রেডিওথেরাপি মেশিনটি। সেখান থেকে হাসপাতালে আসে গত ৩০ জানুয়ারি। গত ২০ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্বে হাসপাতালের নষ্ট রেডিওথেরাপি মেশিনটি অকার্যকর ঘোষণা করে। আর গত ৫ জুন থেকে আমদানিকৃত অত্যাধুনিক মেশিনটি স্থাপনের কাজ সম্পন্ন করে গত ১৩ নভেম্বর চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন মেশিনটি উদ্ধোধন করেন। ক্যান্সার চিকিৎসায় চালু হওয়া অত্যাধুনিক মেশিনটি দেড় মাস পর গত ২৬ ডিসেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যায়।
হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম বলেন, অত্যাধুনিক মেশিনটির একটি পার্টস ঠিকমতো কাজ করছে না। কানাডা, ভারত ও দেশের ইঞ্জিনিয়ারিং এর একটি টিম মেশিনটি দেখতে আসবে। চলতি সপ্তাহে এটি চালু করা সম্ভব হবে বলে জানান তিনি।