চার মাসে ৯২ প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত

89

বন্ড সুবিধার অপব্যবহার, শুল্কমুক্ত পণ্য আমদানি করে খোলাবাজারে বিক্রি, বন্ড লাইসেন্স নিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যে প্রতারণা ও অডিট কার্যক্রম সম্পাদন না করাসহ নানা অপরাধে গত চার মাসে চট্টগ্রামের ৯২টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট। বন্ড সুবিধার অপব্যবহার নির্মূলের লক্ষ্যে সক্রিয়ভাবে কাজ করার কথা জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এদিকে রপ্তানিকারকদের শতভাগ শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল আমদানির সুযোগ দিয়েছে সরকার। তবে শর্ত হলো এ সুবিধায় আমদানিকৃত কাঁচামাল এনবিআর নির্ধারিত গুদামে রেখে তা দিয়ে তৈরি পণ্য বিদেশে রপ্তানি করতে হবে। এটি বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা নামে পরিচিত। বন্ডেড সুবিধার কোনো পণ্য বাইরে বিক্রি করতে হলে সরকারের প্রযোজ্য শুল্ক-কর পরিশোধ করতে হবে। কিন্তু সরকারের দেওয়া এ সুবিধার অপব্যবহার করছে একশ্রেণির ব্যবসায়ী।
চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট সূত্র জানায়, আমদানি-রপ্তানি বাণিজ্যে অডিট কার্যক্রম সম্পন্ন না করা, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঠিকানা না পাওয়ার কারণে গত চার মাসে চট্টগ্রামের ৮৩টি গার্মেন্টসসহ অন্যান্য প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করে কাস্টমস বন্ড কমিশনারেট। প্রতিষ্ঠানগুলো হলো, সামস ডি অ্যাপারেলস, কার্নিভাল ফ্যাশন, বেনিলাক্স জিন্স, গ্লোবাল স্পেশালাইজড গার্মেন্টস, প্রাইম ফ্যাশন, শ্যারণ চৌধুরী অ্যাপারেলস, আল্লামা ফ্যাশন, আর এল ডেনিম, নুপুর অ্যাপারেলস, ভেনগার্ড ফ্যাশন, ইউনিটি ইন্ডাস্ট্রিজ (বিডি), লিংক এক্সোসরিজ, এসওএস আউটফিটার্স, ডেইনিম টেক্সটাইল, এরিয়ান ড্রেসেস, স্পেসিও অ্যাপারেলস, আর কে এক্সোসরিজ, ইউনাইটেড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ, মিশন অ্যাপারেলস ইন্ডাস্ট্রিজ, প্রিমিয়াম নিটিং এন্ড ট্রেনিং, মাইলস ফেব্রিক্স এ এম প্যাকেজিং এন্ড এক্সোসরিজ, সামতোফ অ্যাপারেলস, কম্বাইন্ড টেক্সওয়্যার, সায়মা অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ মার্চেন্টস হাউস, এ্যম্পল ফ্যাশন, হেমটেক অ্যাপারেলস, ক্রাউন অ্যাপারেলস, ডি এম গার্মেন্টস, প্রো প্যাকেজিং, বদর বক্স ইন্ডাস্ট্রিজ, ইমাম গার্মেন্টস, সৈয়দ নীটওয়্যার এএস আর অ্যাপারেলস, সাননীট টেক্সটাইল, এ ফোর বি ওয়্যারস, হোলি গার্মেন্টস এন্ড এক্সোসরিজ ফেয়ার এন্ড নিটিং, ফরিদা ফ্যাশন সুয়োটার্স, এইচ ইউ ফ্যাশন, সামরোজ গার্মেন্টস, সী শোর এ্যাপারেল, ছা-মিম ফ্যাশন, এস.এস সুয়েটার্স, ক্রিসল্যান সুয়েটার, ফিটওয়েল সুয়েটার ফ্যাশন পার্ক ইন্টারন্যাশনাল, সার্ক গার্মেন্টস এক্সেসরিজ, ফোর সার্কেল ফ্যাশন, সিল্কওয়ে ফ্যাশন, এমআরএফ ফ্যাশন, জাফর পেপার এন্ড প্যাকেজিং, এ্যারিস অ্যাপারেলস, রানিং ফ্যাশন ওয়্যার, নিট ফ্যাশন, কেন্ট গার্মেন্টস, ট্রেড স্কেন ফ্যাশন ওয়্যার, ইমাম ইন্ডাস্ট্রিজ, আনোয়ারা অ্যাপারেলস, কে জেড এম অ্যাপারেলস, সেইন্ট গার্মেন্টস, মিডিয়া টেক্সটাইল কেজেডএম অ্যাপারেলস, পোর্টল্যান্ড টেক্সটাইল, মোডিস্ট, মিথুন নিটিং এন্ড ডাইয়িং, কিমটেক্স, মোনাবি টেক্সটাইল কমপ্লেক্স, গানচিল ইন্ডাস্ট্রিজ, রিলায়েন্স অ্যাপারেলস, এনআরসি নীট ফ্যাশন, মিশু অ্যাপারেলস, কাসন্স ফ্যাশন, বিএসএ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ, লিজেন্ড টেক্সটাইল, এল এম মাসিনারা এশিয়া, হীরা ভেকুয়াম ইভ্যাপোরেশন সল্ট ইন্ডাস্ট্রিজ, এ আর এস এ্যাপারেল, মোহাম্মদী ইন্টারন্যাশনাল, ইমন অ্যাপারেলস ও সাদমান ইন্ডাস্ট্রিজ। এছাড়া আরো ৯টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, কেএইচএস এন্টারপ্রাইজ, মুন অ্যাপারেলস, নীট ফ্যাশন ওয়্যার এন্ড টেক্সটাইল, সেঞ্চুরি সুয়েটার, মার্ক ফ্যাশন ওয়্যার, এনজা টেক্সটাইল, নীট ডেসেস,গ্লোবাল অ্যাপারেলস ও বাবুই নীট ফ্যাশন।
চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার মোহাম্মদ আজিজুর রহমান বলেন, ‘বন্ড সুবিধার অপব্যবহার নির্মূলের লক্ষ্যে আমরা সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি। এই অপরাধের সাথে যারা জড়িত তাদের শনাক্ত করে আমরা ব্যবস্থা নিচ্ছি। আর যারা বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স নিয়ে কার্যক্রম পরিচালনা করছে না এবং লাইসেন্স প্রদানের শর্ত মানছে না তাদের লাইসেন্স স্থগিত করা হচ্ছে। এই কার্যক্রমটি চলমান প্রক্রিয়া বলে জানান তিনি।