চার পাইকারকে ৮০ হাজার টাকা জরিমানা

35

গত ১ মে পাইকারি বাজারে ১শ সাগরকলা বিক্রি হয় ২০০ থেকে ২৭০ টাকায়। আর রমজান শুরুর পর পাইকারি বাজারগুলোতে একশ কলা বিক্রি করা হচ্ছে সাড়ে ৪০০ থেকে ৫০০ টাকায়। মাত্র কয়েকদিনের ব্যবধানে কলার দাম বেড়ে দিগুণ হয়েছে।
আর এসব কলা নগরীতে খুচরা দোকান বা বাজারে আরও বেশি দামে বিক্রি করা হচ্ছে। দেশি বাংলা কলা পাইকারি বাজারে রোজার আগে প্রতিটি চার টাকা করে বিক্রি করলেও রোজায় বিক্রি করা হচ্ছে ১০-১২ টাকায়। আর এ কারণে খুচরায় প্রতিটি কলা বিক্রি হচ্ছে ১৬ থেকে ২০ টাকায়।
গতকাল শনিবার নগরীর ফিরিঙ্গিবাজারে অভিযান শেষে কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম এসব কথা জানান। অভিযান পরিচালনাকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমানও ছিলেন।
ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, আড়তদার ও বেপারি যোগসাজশ করে কৃত্রিমভাবে কলার দাম বাড়িয়েছে। ফিরিঙ্গিবাজারের চার পাইকারকে ২০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
যাদের জরিমানা করা হয়েছে তারা হলেন- মেসার্স সাত্তার ফার্মের ফিরোজ, মদিনা ফার্মের মো. সবুজ, সততা ফার্মের সফিকুল ইসলাম ও মেসার্স দরবার শরিফের খোরশেদ আলম।