চারদিনেও গ্রেপ্তার হয়নি প্রকৃত খুনিরা

37

কক্সবাজারের চকরিয়ায় স্কুলছাত্র ও ছাত্রলীগ নেতা আনাচ ইব্রাহিম (১৭) হত্যাকান্ডে চারদিন অতিবাহিত হলেও পুলিশ এ খুনের ঘটনায় জড়িত প্রকৃত খুনিদের এখনো গ্রেপ্তার করতে পারেনি। হত্যাকান্ডের ঘটনায় পুলিশ অভিযুক্ত আসামি রিয়াজ উদ্দিনকে জনগণের সহায়তায় গ্রেপ্তার করলেও অন্যান্য আসামিদের গ্রেপ্তারে থানা পুলিশের তেমন তৎপরতা দেখা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন নিহত আনাচের বাবা হাফেজ মৌলানা নেচার আহামদ।
স্থানীয় সূত্রে জানা যায়, ঈদের কেনাকাটা করে বাড়ি ফেরার সময় গত ২৫ মে রাত সাড়ে ১০ টার দিকে চকরিয়া পৌরশহরের সুপার মার্কেটের সামনে ছাত্রলীগ নেতা আনাচ ইব্রাহিমকে প্রকাশ্যে ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেয়ার পথে চট্টগ্রামের চুনতি এলাকায় মারা যায় আনাচ। এঘটনার একদিন পর নিহত আনাচের বাবা হাফেজ মৌলানা নেছার আহমদ বাদি হয়ে ৬ জনের নাম উল্লেখ করে ১২ জনের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ স্থানীয়দের সহযোগিতায় রিয়াজ উদ্দিন নামে এক যুবককে গ্রেপ্তার করলেও আসল খুনিদের এখনো গ্রেপ্তার করতে পারেনি। তবে খুনিদের ধরতে বিভিন্ন জায়গায় সাঁড়াশি অভিযান অব্যাহত রয়েছে বলে দাবি করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান।
এদিকে কি কারণে স্কুলছাত্র আনাচকে হত্যা করা হয়েছে তার কোনো তথ্য জানা যায়নি। আনাচ হত্যাকান্ড নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরণের তথ্য পাওয়া গেলেও এখনো জট খোলেনি আসল রহস্যের। তবে কেউ কেউ মন্তব্য করছেন প্রেমঘটিত কিংবা ক্রিকেট খেলা নিয়ে দ্ব›দ্ব ও মোবাইল চুরির ঘটনা নিয়ে এ হত্যাকান্ড হতে পারে।
অপরদিকে বিপণী বিতানের সামনে প্রকাশ্যে জনসম্মুখে স্কুলছাত্রকে ছুরিকাঘাত করে কিভাবে দুর্বৃত্তরা পালিয়ে গেল তা নিয়ে সাধারণ মানুষের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে। আনাচ হত্যার বিচারের ব্যাপারে উপজেলা ও পৌর ছাত্রলীগের মধ্যেও তেমন কোনো তৎপরতা দেখা না যাওয়ায় দলীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। হত্যার ঘটনার দিন ছাত্রলীগের কিছু নেতাকর্মী খুনিদের গ্রেপ্তারে মিছিল মিটিং করলেও গত তিন ধরে নীরব রয়েছেন তারা।
চকরিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. মারুফ বলেন, আনাচ হত্যার বিচার নিয়ে আমরা তৎপর রয়েছি। খুনিরা গ্রেপ্তার না হওয়া পর্যন্ত ছাত্রলীগ মাঠে থাকবে বলেও জানান তিনি।
অন্যদিকে পুলিশের দাবি, আনাচ হত্যাকান্ডের সাথে জড়িত খুনিদের গ্রেপ্তারে কয়েকটি টিম বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। পুলিশ খুনিদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালাচ্ছে। তবে খুনিরা গা ঢাকা দেয়ায় পুলিশকে বেশ বেগ পেতে হচ্ছে বলেও জানান চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান। তিনি আরও বলেন, এ হত্যাকান্ডের সাথে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না। খুনিদের ধরতে রাতদিন পুলিশের কয়েকটি টিম ভাগ হয়ে অভিযান চালাচ্ছেন। যে কোনো সময় আসল খুনিদের পুলিশ করতে সক্ষম হবে বলেও জানান তিনি।
আনাচ ইব্রাহিম হত্যা মামলার তদন্ত কর্মকর্তা ও চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) জাকির হোসেন বলেন, এ মামলার যথেষ্ট অগ্রগতি হয়েছে। আসামিদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। আসামিরা কে কোথায় আছেন, সে ব্যাপারে প্রায় নিশ্চিত হওয়া গেছে। যে কোনো মুহূর্তে আসামিদের গ্রেপ্তার করা সম্ভব হবে বলেও জানান তিনি।