চসিকের পাওনা ১৩২ কোটি টাকা

43

সরকারের ২৫টি মন্ত্রণালয়ের অধীনে নগরীতে কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন সংস্থা থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) পাওনা রয়েছে ১৩১ কোটি ৯২ লক্ষ ৮৮ হাজার ২০৮ টাকা (প্রায় ১৩২ কোটি)। গত ও চলতি অর্থবছরের বকেয়া গৃহকর ও রেট বাবদ এ অর্থ পাবে সিটি কর্পোরেশন।
গত ১৯ ফেব্রæয়ারি এ বকেয়া কর পরিশোধে বরাদ্দ রাখতে মন্ত্রণালয়গুলোতে চিঠি দিয়েছিল সিটি কর্পোরেশন। এবার বকেয়া কর আদায়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামকে পত্র দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির। গতকাল এ পত্র প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছে সিটি কর্পোরেশন সূত্র। এছাড়া আন্তঃমন্ত্রণালয় সভা করারও আহবান জানিয়েছেন মেয়র।
চসিক সূত্রে জানা গেছে, সরকারের ২৫টি মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রামে কার্যক্রম পরিচালনাকারী সংস্থাগুলোর কাছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থ বছরের বকেয়া গৃহকর ও রেট পাওনা রয়েছে। ইতোপ‚র্বে পাওনা আদায়ের ব্যাপারে সংস্থাগুলোকে আনুষ্ঠানিক ভাবে জানানো হয়। কিন্তু মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেয়া না হলে এসব সংস্থা বা প্রতিষ্ঠানগুলোর পক্ষে চসিকের পাওনা পরিশোধ করা সম্ভব নয়। তাই গত ১৯ ফেব্রæয়ারি গৃহকর ও রেট পাওনা পরিশোধের জন্য নিয়ন্ত্রণাধীন সংস্থাগুলোকে বরাদ্দ দেয়ার জন্য সংশ্লিষ্ট ২৫টি মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিল সিটি কর্পোরেশন।
চসিক সূত্রে আরও জানায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানে চসিকের ৫ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৮৪৭ টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কাছে ৭৪ লাখ ৫৬ হাজার ৮৩ টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কাছে ৪ কোটি ২২ লাখ ৭৪ হাজার ৯০৫ টাকা, ভ‚মি মন্ত্রণালয়ের কাছে ১ কোটি ৩০ লাখ ১৮ হাজার ১৬৬ টাকা, কৃষি মন্ত্রণালয়ের কাছে ৮২ লাখ ৭৭ হাজার ৫৯১ টাকা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কাছে ২৩ লাখ ৪৩ হাজার ১১৬ টাকা, রেলপথ মন্ত্রণালয়ের কাছে ৮৪ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৪৬৬ টাকা, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগে ১৩ লাখ ৫৩ হাজার ১২৭ টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কাছে ১৯ লাখ ৬২ হাজার ১২০ টাকা।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগে ৩ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার ৩৯১ টাকা এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ৭৪ হাজার ২৪৩ টাকা, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের কাছে ৫৮ লাখ ৪২ হাজার ৬৩৯ টাকা, অর্থ মন্ত্রণালয়ের কাছে ৮০ লাখ ৮৪ হাজার ১২১ টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে ২ কোটি ৪৩ লাখ ১৬ হাজার ১২৭ টাকা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাছে ৯ লাখ ৭১ হাজার ৩৪৬ টাকা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাছে ২০ লাখ ৭২ হাজার ৬৪০ টাকা, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুতে ৩ লাখ ৩১ হাজার ৫০৩ টাকা, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে কাছে ১ কোটি ৬১ লাখ ৩২ হাজার ৮২৬ টাকা, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের কাছে ৪৩ লাখ ৫৬ হাজার ৬৮৩ টাকা, তথ্য মন্ত্রণালয়ের কাছে ১২ লাখ ৭৬ হাজার ৯৭৮ টাকা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের কাছে ১০৮ কোটি ৮৮ লাখ ১ হাজার ৪৩৯ টাকা, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কাছে ৩৪ লাখ ৮ হাজার ১৬১ টাকা, আইন বিচার সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে ৫৮ লাখ ৩৪ হাজার ১৩৩ টাকা, ডাক টেলি যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের কাছে ২১ লাখ ১১ হাজার ১৮৪ টাকা, পানি সম্পদ মন্ত্রণালয়ের কাছে ১১ লাখ ৮৮ হাজার ৬৬৩ টাকা, জন প্রশাসন মন্ত্রনালয়ের কাছে ১৩ লাখ ৩ হাজার ১১৬ টাকা পাওনা রয়েছে।