চলমান মামলা নিয়ে রিপোর্টে বাধা নেই

60

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, চলমান মামলা নিয়ে গণমাধ্যমে রিপোর্ট করতে বাধা নেই। তবে মামলা হয়েছে কিন্তু কার্যক্রম চলছে না সেটা নিয়ে মতামত দেওয়া যাবে না। যে মামলা চলছে সেই মামলার রিপোর্টিং করতে কোনো বাধা নেই। কিন্তু যে মামলা কার্যক্রম চলছে না কিন্তু একটা মামলা আছে, এই মামলার বিষয়ে কোনো মতামত দেওয়া থেকে বিরত থাকতে বলেছে।
গতকাল রবিবার সচিবালয়ে সুইজারল্যান্ড ও সুইডেনের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ ও ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা জানান।
বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশ নয়, সুপ্রীমকোর্টের এমন নির্দেশনার বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, আমি আপনাদের একটি বিষয় পরিষ্কার বলতে চাই, সাব-জুডিস (বিচারাধীন মামলা) কথাটার একটা অর্থ আছে। সাব জুডিস বলতে আমি যেটা বুঝি সেটা আগে বলি, এরপর ওটা পরিষ্কার করি। সাব-জুডিস হচ্ছে এমন মামলা, যেটা বিচারাধীন আছে। কিন্তু বিচার কার্যক্রম চলছে না, এমন মামলার ব্যাপারে মতামত দেওয়ার বিষয়টিই বলেছে সুপ্রীমকোর্ট। তারা বলেছে, এই ব্যাপারে মতামত না দিতে।
আইনমন্ত্রী বলেন, একটা মামলা চলছে, সেটার ব্যাপারে রিপোর্টিং বন্ধ করতে আমরা মনে হয় না, সুপ্রীমকোর্ট এই কথা বলেছে। আপনারা মামলার রিপোর্টিং করতে পারেন, তবে যে মামলাটা বিচারধীন আছে সেই মামলাটা নিয়ে আপনারা মতামত দেন তাহলে যেটা হবে সেটা হল মিডিয়াতেই একটা ট্রায়াল হয়ে যাবে। বিজ্ঞ বিচারক বা বিচারপতির এই ব্যাপারে একটু চাপ সৃষ্টি হয় সেজন্য তারা এই কথাটা বলেছে। আমি যে বিষয়টি অত্যন্ত পরিষ্কার করে দিতে চাই। রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে। আলাদাভাবে দেখতে হবে।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যে মামলা চলছে সেই মামলার রিপোর্টিং করতে কোনো বাধা নেই। কিন্তু যে মামলা কার্যক্রম চলছে না কিন্তু একটা মামলা আছে, এই মামলার বিষয়ে কোনো মতামত দেওয়া থেকে বিরত থাকতে বলেছে। ওনারা (বিচারপতি) আমাদের সরাসরি বলেননি। আমি ওনাদের কথা থেকে এটা বুঝেছি। সুপ্রীমকোর্টের বিজ্ঞপ্তিতে কিন্তু এভাবে বলা নেই- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, ‘ওনাদের ওখানে তো আনিসুল হক নামে কোন ল’ইয়ার ছিল না’- বলেই হেসে ফেলেন মন্ত্রী।
এরপর তিনি বলেন, কিন্তু মর্মার্থ হলো এটাই। আমি যা বললাম। আপনারা যদি মনে করেন এটার ব্যাপারে আপীল বিভাগের সুস্পষ্ট মতামত চান, আপীল বিভাগকে জিজ্ঞাসা করুন। আমার মনে হয়, আমি যা বললাম ওনারা তাই বলবেন। কারণ ওনারা কোর্টে যে কথা বলেছেন, সেই কথা যেটা আমার কানে এসেছে সেই কথায় আমি এইটুকুই বুঝেছি।
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলো মনিটরিংয়ের জন্য পৃথক একটি মনিটরিং সেল গঠন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি। ডিজিটাল নিরাপত্তা অ্যাক্ট আইনটি করা হয়েছে সাইবার অপরাধ বন্ধের জন্য, সাংবাদিকদের স্বাধীনতা খর্ব করার জন্য নয়। তবে এই আইনে দায়ের হওয়া মামলা মনিটরিংয়ে শিগগিরই একটি মনিটরিং সেল গঠন করা হবে। বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে। আমরা এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক সহ অনেকেই উপস্থিত ছিলেন।