চমেক হাসপাতালে মাত্র ৬শ টাকায় থ্যালাসেমিয়া পরীক্ষা

106

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র ৬০০ টাকায় থ্যালাসেমিয়া রোগ নির্ণয়ে হিমোগ্লোবিন ইলেক্ট্রোফোরেসিস পরীক্ষা করা সম্ভব হবে। গত ১৫ আগস্ট হাসপাতালের হেমাটোলজি বিভাগে স্থাপনকৃত মেশিনটি উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাসির উদ্দীন। শনিবার থেকে হাসপাতালে থ্যালাসেমিয়া শনাক্তের পরীক্ষা শুরু হয়।
সংশ্লিষ্টরা জানান, আগে সরকারিভাবে থ্যালাসেমিয়া শনাক্তের সুযোগ ছিল না চট্টগ্রামে। তাছাড়া পরীক্ষাটি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে অনেক ব্যয়বহুল। মেশিনটি স্থাপনের ফলে এ অঞ্চলের জনসাধরণের চিকিৎসা সেবায় একটি নির্ভরশীল হাসপাতাল হিসেবে চসেক আরও একধাপ এগিয়ে গেল। সেই সাথে অসহায় ও দরিদ্র রোগীরা ভোগ করবে চিকিৎসা সেবায় সুযোগ।
অত্যাধুনিক এ মেশিনটি সম্প্রতি ফ্রান্সের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে। এ মেশিনের ক্রয় মূল্য আনুমানিক ৩০ লাখ টাকা।
চমেক হাসপাতাল হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. শাহেদ আহমেদ চৌধুরী বলেন, থ্যালাসেমিয়া একটি মারাত্মক ব্যাধি। এ রোগ ধীরে ধীরে একজন মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। অথচ সচেতন হলে এই রোগ এড়ানো সম্ভব। সরকারিভাবে সুযোগ না থাকায় রক্তের হিমোগ্লোবিন ইলেকট্রোফরেসিস পরীক্ষায় অনীহা ছিলো অসচ্ছলদের। এজন্য অনেকে ইচ্ছা থাকা সত্বেও পরীক্ষা করাতে পারতো না। তবে হাসপাতালে এ সেবা চালু হওয়ায় সেই সমস্যা কাটবে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ, হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ গোলাম রাব্বানি, অধ্যাপক ডা. সাহেদ আহম্মদ চৌধুরী, ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. প্রদীব কুমার দত্ত, চট্টগ্রাম বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, ডা. মো. মনোয়ার উল-হক, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি ডা. নূর হোসেন ভূইয়া, হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম প্রমুখ।