চমেক হাসপাতালে বিশুদ্ধ পানির সংকট নিরসন

97

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বিশুদ্ধ খাবার পানি সরবরাহের জন্য উদ্বোধন করা হয়েছে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (বিশুদ্ধ খাবার পানি শোধনাগার)। গত মঙ্গলবার সকালে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান কেএসআরএম এর উদ্যোগে হাসপাতালে স্থাপিত এ প্লান্টটি উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দীন আহমদ।
এদিকে এই প্লান্টটি চালু হওয়ার ফলে চমেক হাসপাতালের ৪৩টি ওয়ার্ডে বিশুদ্ধ পানির সংকট নিরসন হবে। এসব ওয়ার্ডে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের নিরাপদ পানি পানে সহায়ক হবে। আগে এসব ওয়ার্ডে পর্যাপ্ত খাবার পানি না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হতো রোগীদের। দরিদ্র ও অসহায় রোগীদেরকে অতিরিক্ত টাকা খরচ করে পানির চাহিদা পূরণ করতে হতো। প্লান্টটি চালু হওয়ায় রোগীদের অর্থের সাশ্রয় হবে। সেই সাথে পানির সংকটকে কেন্দ্র করে সেবা নিতে আসা রোগীদের নিয়ে বাণিজ্যও বন্ধ হবে।
চমেক হাসপাতালের উপ পরিচালক ডা. আখতারুল ইসলাম পূর্বদেশকে বলেন, গভীর নলকূপ থেকে পানি উত্তোলন করে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে বিশুদ্ধ করে রোগীদের মাঝে সরবরাহ করা হচ্ছে। হাসপাতালের ৪৩টি ওয়ার্ডে একটি করে পয়েন্ট রাখা হয়েছে। এর মাধ্যমে সেবা নিতে আসা রোগীরা তাদের চাহিদা মত পানি সরবরাহ নিতে পারবে। হাসপাতালের ১০ তলা ব্যতীত বাকি সবগুলো ওয়ার্ডে বিশুদ্ধ পানি সরবরাহ করার ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।
এ উপলক্ষে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী পরিচালক ডা. শেখ ফজলে রাব্বী পান্না, রোগী কল্যাণ সমিতির সহ-সভাপতি ডা. তৈয়ব সিকদার, সাধারণ সম্পাদক অভিজিৎ সাহা, নির্বাহী সদস্য মুজিবুল হক সিদ্দিকী ও সমাজসেবা অফিসার তানজিনা আফরিন। কেএসআরএম এর পক্ষে উপস্থিত ছিলেন মানবসম্পদ ও প্রশাসন বিভাগের মহাব্যবস্থাপক সৈয়দ নজরুল আলম, সিনিয়র মেডিকেল কনসালটেন্ট ডা. মেজবাহ উদ্দিন আহমেদ, ব্র্যান্ড সমন্বয়ক মো. মনিরুজ্জামান রিয়াদ, সিনিয়র অফিসার মিজান-উল হক, জুনিয়র অফিসার সাদ মো. আফতাব হোসেন, অফিসার (ক্রয় বিভাগ) মো. মোয়াজ্জেম।
এ সময় কেএসআরএম এর মানবসম্পদ ও প্রশাসন বিভাগের মহাব্যবস্থাপক সৈয়দ নজরুল আলম বলেন, কেএসআরএম ব্যবসার পাশাপাশি সমাজসেবায়ও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। চমেক হাসপাতালে বিশুদ্ধ পানি শোধনাগার স্থাপন সেই ধারাবাহিকতার অংশ।
কেএসআরএম এর মিডিয়া এডভাইজার মো. মিজানুল ইসলাম বলেন, আত্মমানবতার সেবায় কেএসআরএম দীর্ঘদিন ধরে এ ধরনের কার্যক্রম বাস্তবায়ন করে আসছে, আগামীতেও সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে।