চব্বিশ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগী ৪৬১ জন

16

দেশজুড়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব অনেকটা কমে এলেও মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হওয়ার সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের হাসপাতালগুলোতে ৪৬১ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। যা আগের দিন ছিল ৪৩০ জন।
সরকারি হিসাবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যাও আগের দিনের সাতটি বেড়ে ৭৫ হয়েছে। রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২২৪টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এ তথ্য পর্যালোচনা করে ৭৫টি মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর। খবর বিডিনিউজের
৪৬১ জন নতুন রোগীর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১৪৩ জন ও ঢাকার বাইরের হাসপাতাল ও ক্লিনিকে ৩১৮ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। গত ২১ জুলাই ডেঙ্গু রোগীর সংখ্যা চারশ ছাড়িয়েছিল। সেদিন ৪২১ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
এরপর ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতিদিনই বেড়েছে। গত ৭ আগস্ট একদিনে সবচেয়ে বেশি দুই হাজার ৪২৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলো। একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর রেকর্ড এটি।
পুরো আগস্ট মাসজুড়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা হাজারের উপরে ছিল। ৩০ আগস্ট হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭৬০ জনে নেমে আসে। এরপর থেকে ধারাবাহিকভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কমছে।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুম জানিয়েছে, এখন অবধি সারা দেশে ৮৫ হাজার ২৮৮ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৮৩ হাজার ৬৭ জন রোগী। এখন পর্যন্ত ৯৭ ভাগ রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
এছাড়া এখন সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ২ হাজার ১৮ জন ডেঙ্গু রোগী। যাদের মধ্যে ঢাকায় রয়েছেন ৮৬১ জন ও ঢাকার বাইরে ভর্তি রয়েছেন ১ হাজার ১৫৭ জন রোগী।
ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি খুলনা বিভাগে। গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে ১২১ জন রোগী ভর্তি হয়েছেন।